ইয়েমেনের ম্যাচ দেখে কৌশল সাজাচ্ছে বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ২২, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


শক্তিশালী গ্রুপ। তিন প্রতিপক্ষই ছিল মধ্যপ্রাচ্যের। সংযুক্ত আরব আমিরাত নাম প্রত্যাহার করে নেয়ায় এখন কিশোর ফুটবলারদের দুটি ম্যাচ ইয়েমেন ও কাতারের বিরুদ্ধে। ধারে-ভারে দুটি দেশই অনেক এগিয়ে বাংলাদেশের চেয়ে। ফলাফলটাও অনুমেয়-কোনো অঘটন না হলে হার নিয়েই ঘরে ফিরতে হবে লাল-সবুজ জার্সিধারী কিশোর ফুটবলারদের।
বুধবার কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ‘ই’ গ্রুপের খেলা। বাংলাদেশের প্রথম ম্যাচটি হয়নি আরব আমিরাত না আসায়। দিনের অন্য ম্যাচে চমক দেখিয়েছে ইয়েমেন। তারা ৬-১ গোলে হারিয়ে দিয়েছে স্বাগতিকদের।
নিজেদের ম্যাচ না হওয়ায় বাংলাদেশ দল মাঠে বসে দেখেছে ইয়েমেন-কাতারের ম্যাচটি। ফিফা র‌্যাংকিংয়ে ইয়েমেনের চেয়ে ৪৩ ধাপ এগিয়ে কাতার; কিন্তু মাঠে র‌্যাংকিংয়ের কোনো প্রভাব পড়েনি, ইয়েমেনের ছেলেরা ছেলে-খেলা করেছেন স্বাগতিকদের নিয়ে।
বাংলাদেশ দলের কোচ মোস্তফা আনোয়ার পারভেজ বাবু দুই প্রতিপক্ষের ম্যাচ দেখে মাঠের কৌশল সাজাচ্ছেন। কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে কিভাবে খেলতে হবে তা বাতলিয়ে দিয়েছেন শিষ্যদের। শুক্রবার বাংলাদেশ খেলতে নামবে ইয়েমেনের বিরুদ্ধে। দোহার গ্র্যান্ড হামাদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ৮ টায়। কাতারের বিরুদ্ধে ম্যাচ ২৪ সেপ্টেম্বর।
‘বৃহস্পতিবার আমরা দেড় ঘন্টারও বেশি সময় ভালো অনুশীলন করেছি। শারীরিক ও মানসিকভাবে সবাই খেলার জন্য প্রস্তুত। ইয়েমেন-কাতারের ম্যাচটি দেখেছি। ইয়েমেন অনেক ভালো দল। তাদের শক্তি ও দুর্বলাতাগুলো চিহ্নিত করেছি। দলটি সম্পর্কে আমাদের কিছুটা ধারণা তৈরি হয়েছে। আমাদের ছেলেরা মাঠে তাদের সেরাটা দেবে। আমার বিশ্বাস ম্যাচটি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হবে’- বলেছেন কিশোরদের কোচ।
অধিনায়ক ইয়াসিন আরাফাতও ইয়েমেনকে মোকাবিলার নিজেদের প্রস্তুতির কথা বলেছেন, ‘আমরা বুধবার ইয়েমেন-কাতারের ম্যাচ দেখেছি। কোচ আমাদের যেভাবে নির্দেশনা দিচ্ছেন আমরা সেভাবেই মাঠে খেলবো। সবার কাছে দোয়া চাই যেন মাতৃভূমির জন্য ভালো ফলাফল করতে পারি।’
মাঠের পারফরম্যান্স অনেক সময়ে র‌্যাংকিংয়ের চিত্র তুলে ধরে না। যেমন, কাতারেরর কিশোররা পারে নি ইয়েমেনের বিরুদ্ধে। বাংলাদেশ র‌্যাংকিংয়ে ৬৮ ধাপ পেছনে ইয়েমেনের চেয়ে। ইয়েমেনের মতো লাল-সবুজ কিশোররা কী মাঠে প্রমাণ করতে পারবে র‌্যাংকিং অনেক সময় কিছুই না?