ইয়েমেনে ৭২ ঘন্টার অস্ত্রবিরতি ঘোষণা জাতিসংঘের

আপডেট: অক্টোবর ১৮, ২০১৬, ১১:৫৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
ইয়েমেনে ৭২ ঘন্টার অস্ত্রবিরতি বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। জাতিসংঘ সোমবার একথা জানায়। এক বিবৃতিতে ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইসমাইল ওদ শেখ আহমেদ বলেন, আগামী ১৯ অক্টোবর ইয়েমেনের স্থানীয় সময় ২৩:৫৯ মিনিট থেকে প্রাথমিকভাবে ৭২ ঘন্টার অস্ত্রবিরতি আবারো শুরু হচ্ছে। এর আগে গত এপ্রিল মাসে সেখানে প্রথম অস্ত্রবিরতি পালিত হয়।
আন্তর্জাতিক মহল ইয়েমেনে অস্ত্রবিরতির আহবান জানানোর একদিন পর সোমবার এক বিবৃতির মাধ্যমে দেশটির প্রেসিডেন্ট আবেদ্রাবো মনসুর হাদি এ বিষয়ে সম্মত হন। এর পর জাতিসংঘের পক্ষ থেকে অস্ত্রবিরতির এমন ঘোষণা দেয়া হলো।
যুক্তরাষ্ট্র, বৃটেন ও ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘ দূত রোববার অস্ত্রবিরতি ঘোষণা করতে দেশটির গৃহযুদ্ধে লিপ্ত সকল পক্ষের প্রতি আহ্বান জানায়। ২০১৪ সালের সেপ্টেম্বরে ইরান পন্থী বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে নেয়ার পর থেকে সৌদি আরবের প্রতিবেশী এ দেশে গৃহযুদ্ধ চলছে। ২০১৫ সালের মার্চ মাসে শিয়া হুতি বিদ্রোহী ও তাদের মিত্রদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে গঠিত জোট ব্যাপক বিমান হামলা শুরু করে। এদিকে আরব জোট গঠনের পর সংঘাত আরো ছড়িয়ে পড়ে।
জাতিসংঘ জানায়, গত বছরের মার্চ মাস থেকে ইয়েমেনে এ সংঘাতে প্রায় ৬ হাজার ৯শ’ লোক নিহত ও ৩৫ হাজারের বেশী লোক আহত হয়। এতে দেশটির প্রায় ৩০ লাখ লোক গৃহহীন হয়ে পড়ে। বাসস