ঈদগাহের জন্য জমি দান করলেন দুই হিন্দু ভাই

আপডেট: সেপ্টেম্বর ৬, ২০১৭, ১:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হিন্দু মুসলিম সম্পর্কের উর্দ্ধে উঠে সম্প্রীতির নজির গড়লেন তেহট্টের বাসিন্দা দুই ভাই। তেহট্টর প্রতাপনগরে ঈদগাহ বা নমাজের স্থানে যাওয়ার জন্য ছিল না ভাল রাস্তা। সমস্যায় পড়তেন এলাকার মুসলিম ধর্মাবলম্বী মানুষ। তাদের সমস্যার সমাধান নিয়ে এলেন দুই হিন্দু ভাই।
ঈদের দিন এই রাস্তার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বারোজন মুসলিম জমিদাতা। সঙ্গে ছিলেন এই দুজন হিন্দু ভাই বিশ্বজিৎ পাল ও জয়দেব পাল। এদের বাড়ি তেহট্টর নাজিরপুরের পালপাড়ায়। বাড়ি থেকে কিছুটা দূরে প্রতাপনগরে এদের জমি রয়েছে। বারোজন মুসলিম দাতার জমি পাওয়ার পর, দুই ভাইয়ের জমি থেকেও একটু অংশ দরকার হয়ে পড়ে প্রয়োজনীয় রাস্তার জন্য। এগিয়ে আসেন বিশ্বজিৎ ও জয়দেব। প্রয়োজনীয় জমির অংশ তুলে দেন ঈদগাহের রাস্তার জন্য।
নিঃসন্দেহে এক অন্য নজির গড়লেন এই দুই ভাই, জানিয়েছেন এলাকার বাসিন্দারা। জমি চাষ করেই বিশ্বজিৎ, জয়দেব অন্নসংস্থান করেন। তাই চাষের জমির কিছু অংশ রাস্তার জন্য তুলে দেয়া নিঃসন্দেহে বড় উদ্যোগ। বিশ্বজিৎবাবু জানান, তাদের বিঘা পাঁচেক জমি আছে। প্রায় ছ ফুট চওড়া ও প্রায় ছশো মিটার লম্বা এই রাস্তা তৈরির কমিটিতে থাকা রফিকুল মালিথ্যা এই ঘটনার প্রশংসা  বলেন,  দুই ভাইয়ের কাছে তাঁরা কৃতজ্ঞ।
তবে এই এলাকায় হিন্দু মুসলিমে কোনও ভেদ করা হয় না। কখনও কোনও সমস্যা হয়নি বলেও জানিয়েছে প্রশাসন। নাজিরপুর ফাঁড়ির আই সি সুজয় পাল বলেন,  বর্তমান অস্থিরতার সময়ে এক আলাদা নজির গড়ল এই দুই ভাই। প্রসঙ্গত, ঈদের দিন হওয়া এই রাস্তার অনুষ্ঠানে ১২ জন মুসলিম ধর্মাবলম্বী মানুষ জমি দান করেন।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ