ঈদ উৎসবের অপেক্ষা

আপডেট: জুন ২৫, ২০১৭, ১:১৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


আকাশের কোণে এক ফালি বাঁকা চাঁদ খুঁজতে আজ রোববার বিকেল থেকেই উৎসুক হয়ে উঠবে দেশের কোটি কোটি মানুষের দৃষ্টি। প্রতীক্ষার অবসান ঘটবে দেখা পেলে। আনন্দধারা বয়ে যাবে ঘরে ঘরে।শিশু-কিশোরদের আনন্দ-কলেবরে মুখরিত হবে সন্ধ্যা। আয়োজন দিকে দিকে, ছোটখাটো প্রয়োজন মেটানোর ব্যস্ততা। টিভি-বেতারে ভেসে আসবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই চিরচেনা গানের সুর ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ…’। পাড়া-মহল্লার মসজিদ থেকে ভেসে আসবে ‘ঈদ মোবারক’ ধ্বনি।
এ বছর পবিত্র মাহে রমজানের সিয়াম সাধনা শুরু হয়েছিল ২৮ মে রোববার থেকে। আজ রোববার শাওয়াল মাসের চাঁদ ওঠলে, তবে রোববারেই মাহে রমজানের সমাপ্তি। ঈদুল ফিতর হবে সোমবার। শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর নিয়ে এই আনন্দময় অনিশ্চয়তা প্রতিবছরই থেকে যায়। আজ রোববার চাঁদ না-ও দেখা যায়, তাতে আক্ষেপের কিছু নেই। সে ক্ষেত্রে ৩০টি রোজা পূর্ণ হবে। ঈদ হবে মঙ্গলবার। তবে আকাশ জুড়ে চাঁদ খুঁজে ফেরার মধ্যেও আনাবিল আনন্দ রয়েছে।
রমজান মাস ছিল সংযমের। মহান আল্লাহর সন্তুষ্টি ও কৃপা লাভের মধ্য দিয়ে বিগত জীবনের পাপরাশি থেকে পরিত্রাণ পাওয়ার আশায় রোজা পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। কোরআন পাঠ করেছেন, দান খয়রাত করেছেন, মগ্ন থেকেছেন বেশি বেশি ইবাদত-বন্দেগিতে। মাসব্যাপি এই সিয়াম সাধনার পরিসমাপ্তি ঘটবে ঈদের আনন্দের মধ্য দিয়ে।
ঈদের দিনটি ধনী-গরিব, আশরাফ-আতরাফনির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এ দিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, ইসলামের সাম্যের এক বড় পরিচয় উদ্ভাসিত হয় এই আনন্দঘন উৎসবের মধ্য দিয়ে।
এদিকে ঈদের কেনাকাটার পর্ব ইতোমধ্যে শেষ করে ফেলেছেন প্রায় সবাই। প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজশাহী থেকে গ্রামের বাড়িতেও যাত্রা শুরু হয়েছে গত কয়েকদিন থেকে। আবার রাজশাহীর বাইরে থেকে স্বজনদের সাথে ঈদ আনন্দ ভোগ করতে ফিরে এসেছে নাড়ির টানে। এবছর পাঁচদিন সরকারি ছুটি থাকবেÑ ছুটি শেষে আবার ছুটতে হবে কর্মস্থলের উদ্দেশ্যে। সাথে সঙ্গী হবে অনেক অনেক আনন্দ, নতুন নতুন স্মৃতি।
আজ চাঁদ দেখা গেলে রাত থেকেই ঘরে ঘরে শুরু হবে সাধ্যমতো উপাদেয় খাবার তৈরির আয়োজন। ‘সেমাইয়ের ঈদ’ নামে প্রচলিত এই ঈদে নানা রকম সেমাইয়ের সঙ্গে থাকবে ফিরনি, পিঠা, পায়েস, পোলাও, কোর্মাসহ সুস্বাদু খাবারের আয়োজন। বিশেষ আয়োজন থেকে বাদ যাবে না হানসপালের রোগি, কারাগারের বন্দি বা বিভিন্ন পেশায় নিয়োজিত কর্মীরাও। হাসপাতাল, এতিমখানা ও বন্দিদের জন্য কারাগারগুলোতে উন্নতমানের খাবারের ব্যবস্থা থাকবে প্রথাগতভাবে। সরকারি শিশুসদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবঘুরে কল্যাণকেন্দ্র ও দুস্থ কল্যাণকেন্দ্রেও থাকবে বিশেষ খাবার ও বিনোদনের ব্যবস্থা।
ঈদ উপলক্ষে ইতোমধ্যে দৈনিক সোনার দেশ পত্রিকা প্রকাশ করেছে ঈদের বিশেষ সংখ্যা ম্যাগাজিন ‘ঈদ সংখ্যা ২০১৭’। স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকাগুলোও প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। আর এই আনন্দকে বাড়িয়ে দিতে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে রয়েছে ঈদের বিশেষ অনুষ্ঠানমালা। ঈদ উপলক্ষে ঈদগাহগুলোতে বাড়তি যত্ন নেয়া শুরু করেছে নগরবাসী। প্রত্যেকটা ঈদগাহের সামনে তৈরি করা হয়েছে গেট। আগাছায় জমে যাওয়া মাঠগুলো বাড়তি যত্নে হয়ে উঠেছে দৃষ্টিনন্দন।
সোমবার ঈদ হলে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। ঢাকা আবহাওয়া অফিসের কর্মকর্তা ওমর ফারুক শনিবার সোনার দেশকে জানিয়েছেন, রাজশাহী অঞ্চলে সোমবার বৃষ্টির সম্ভাবনা কম। বৃষ্টি হলেও দুপুরের পর হাল্কা বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবার সকাল ১০ টার পর হাল্কা থেকে মাঝারি মানের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে সোমবার ঈদ হলে মাঠেই ঊদের জামাতে কোনো সমস্যা হবে না।

এ বিভাগের অন্যান্য সংবাদ