ঈশ্বরদীতে মিষ্টিজাত ফসলের ওপর দুইদিন বাপী উচ্চতর গবেষণা-সম্প্রসারণ কর্মশালা সম্পন্ন

আপডেট: আগস্ট ৭, ২০২২, ৯:৪৮ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদীতে মিষ্টিজাত ফসলের উপর দুইদিন ব্যাপী উচ্চতর গবেষণা-সম্প্রসারণ কর্মশালা রোববার (৭ আগস্ট) সম্পন্ন হয়েছে। ঈশ্বরদীস্থ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউটের (বিএসআরআই) আয়োজনে গতকাল এই কর্মশালা শেষ হয়। এর আগে শনিবার (৬ আগস্ট) বিএসআরআই এর এস এম কামাল উদ্দিন মেমোরিয়াল হলে দু’দিন ব্যাপী কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস। কর্মশালায় দেশের বিভিন্ন জেলার কৃষক-কৃষাণী, কৃষি বিশেষজ্ঞ-বিজ্ঞানী, আমলা ও জনপ্রতিনিধিসহ প্রায় ২০০ জন অংশ গ্রহণ করেন।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. আমজাদ হোসেন এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ, ঈশ্বরদী পৌরসভার মেয়র মো. ইছাহক আলি মালিথা, বাংলাদেশ চিনি খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক আশরাফ আলী ও ক্রপস উইং এর পরিচালক জাহিদুল আমিন। এছাড়াও কৃষক প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন মুরাদ আলী মালিথা।

অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা বলেন, বর্তমান সরকার আখের দাম ব্যাপক হারে বৃদ্ধি করেছে। তাই আখের উৎপাদন বাড়ালে দেশের চিনি শিল্প ঘুরে দাঁড়াবে। শ্রমিক সংকটের কারণে সময়মত আখ কর্তন করা সম্ভব হত না, তাই এ বছর কম্বাইন হারভেষ্টার দিয়ে আখ কর্তন করা হবে। এজন্য প্রথমে চিনি মিলের নিজস্ব খামার দিয়ে এই কার্যক্রম শুরু করা হবে। এছাড়াও উন্নত প্রযুক্তি ব্যবহার করে চিনি উৎপাদনের পাশাপাশি অনেক পণ্য উৎপাদন করে সুগার মিল গুলোকে লাভজনক করার উপর গুরুত্বারোপ করেন বক্তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ