ঈশ্বরদীতে লিচু উৎসব শুরু বৃহস্পতিবার

আপডেট: মে ৩১, ২০২২, ৯:২২ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদীতে এই প্রথম ব্যাপক আয়োজনে লিচু উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি। এই মেলা ঘিরে ইতোমধ্যে সাজ সাজ রব পড়েছে ঈশ্বরদীতে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি এবং সমাপনী দিনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল হক হানিফ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার (২ জুন) বেলা ১১টায় বাংলাদেশ সুগারক্রপ রিচার্স ইন্সটিটিউট স্কুল মাঠে শুরু হবে এই লিচু মেলা। দুই দিন ব্যাপী আয়োজিত এই লিচু মেলায় সভাপতিত্ব করবেন পাবনা-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস। লিচু মেলায় ঈশ্বরদীবাসীর পক্ষ থেকে ঈশ্বরদীতে একটি কৃষিপণ্য সংরক্ষণাগার স্থাপনের দাবি জানাবেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি।

সোসাইটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান কুল ময়েজ ও সাধারণ সম্পাদক আবুল হাশেম জানান, আনুষ্ঠানিকভাবে প্রধান অতিথির নিকট এই দাবি উপস্থাপন করা হবে। এছাড়া এখন থেকে প্রতি বছর ঈশ্বরদীতে জাতীয় লিচু মেলার আয়োজন করা, দীর্ঘমেয়াদে লিচুসহ কৃষিপণ্য সংরক্ষণের জন্য ঈশ্বরদীতে হিমাগার স্থাপন ও কৃষিপণ্য সংরক্ষণাগার প্রতিষ্ঠার দাবি জানানো হবে।

এ বিষয়ে পাবনা-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস বলেন, ঈশ্বরদীতে একটি কৃষিপণ্য সংরক্ষণাগার স্থাপন করার দাবি দীর্ঘদিনের। দেশের এক দশমাংশ সব্জি উৎপাদন হয় ঈশ্বরদীতে, এখানকার লিচুর আলাদা সুনাম রয়েছে।

প্রতিবছর ৫০০ কোটি টাকার লিচু বেচাকেনা হয় এখানে। ফলে ঈশ্বরদীতে কৃষিপণ্য সংরক্ষণাগার ও হিমাগার স্থাপন করা হলে এ থেকে বিপুল পরিমান রাজস্ব আয় হবে। ঈশ্বরদীতে জাতীয় পদকপ্রাপ্ত কৃষক রয়েছেন ১৫জন। যা দেশের মধ্যে জাতীয় পদক প্রাপ্ত কৃষকের সংখ্যায় ঈশ্বরদী এগিয়ে রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ