উচ্চশিক্ষা বিষয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত

আপডেট: মে ১৯, ২০২৪, ১০:৫৪ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এ-ইউনিটভূক্ত বিভাগ সমূহের শিক্ষার্থীদের নিয়ে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ মে) সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের ১২৫ নং গ্যালারী কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এটির আয়োজন করে ‘ক্যারিয়ার কাউন্সেলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার’ (সিসিডিসি)।

এ সময় উচ্চশিক্ষা সম্পর্কে বক্তব্য প্রদান করেন সিসিডিসি’র সহকারি পরিচালক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. যিনাতুল ইসলাম। উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন সিসিডিসি’র সহকারি পরিচালক ও ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আরিফুর রহমান।

ড. মোঃ আরিফুর রহমান বলেন, এই সেমিনারে ইউরোপ, ল্যাটিন আমেরিকা, জাপান ও এশিয়ার বিভিন্ন দেশে উচ্চশিক্ষার জন্য কিভাবে যেতে হয়, কিভাবে সিভি প্রস্তুত করতে হয়, কিভাবে সার্চ করতে হয় ও কিভাবে আবেদন লিখতে হয় বিদেশী টিচারদের কাছে, সে বিষয়ে আলোচনা করা হয়। যেখানে এ-ইউনিটভূক্ত প্রায় ২০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। সর্বশেষ প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে আইইএলটিএস, জিআরই সহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।

তিনি আরও বলেন, আমরা আজকে এ-ইউনিটভূক্ত শিক্ষাথীদের নিয়ে সেমিনারের আয়োজন করেছি। তবে আগামী সপ্তাহে বি-ইউনিটভূক্ত শিক্ষার্থীদের নিয়ে আরও একটি সেমিনারের আয়োজন করবো।

ড. যিনাতুল ইসলাম বলেন, এটি মূলত উচ্চশিক্ষা বিষয়ক হলেও মাস্টার্স করা এবং বিদেশে যাওয়ার জন্য যে বিষয়গুলো প্রয়োজন সেগুলোর উপর আলোচনা করা হয়। তবে আজকে সেমিনারে মূল বিষয় ছিল ইউরোপের বিভিন্ন দেশে কিভাবে উচ্চশিক্ষার জন্য যাওয়া যায়,আবেদন প্রক্রিয়া ও স্কলারশিপ নিয়ে। এ সময় এ-ইউনিটভূক্ত বিভাগ সমূহের বিভিন্ন বর্ষের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ