উট সুন্দরী প্রতিযোগিতা

আপডেট: এপ্রিল ৪, ২০১৭, ১২:১৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সৌদি আরবে বিশ্বের সবচেয়ে বড় উট সুন্দরী প্রতিযোগিতা শুরু হয়েছে। বাহারি রঙয়ের উট আকর্ষণ করছে হাজার হাজার দর্শণার্থীদের।
রিয়াদ থেকে ১২০ কিলোমিটার উত্তরে রামাহতে ২৮ দিনব্যাপী বাদশাহ আব্দুল আজিজ উট সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
১৯ মার্চ থেকে শুরু হওয়া এবার এ প্রতিযোগিতায় সৌদি আরব ও পার্শ্ববর্তী উপসাগরীয় দেশগুলোর প্রায় ১৫ হাজারের বেশি উট অংশ নিচ্ছে। এ ছাড়া এক হাজার ৯০ জন উট মালিক এ আয়োজনে অংশগ্রহণ করবেন।
আয়োজক কমিটির মুখাপাত্র ড. তালাল আর তরিফ বলেন, ‘সৌদি ভিশন-২০৩০’ এর অংশ হিসেবে নতুন প্রজন্মকে ঐতিহ্যের সঙ্গে যুক্ত করতেই এই আয়োজন করা হয়েছে। এই আয়োজনের স্লোগান হচ্ছে ‘ক্যামেলস আর সিভিলাইজেশন’।
তিনি আরো বলেন, উৎসবের অংশ হিসেবে উটের প্রদর্শনী চলবে। উট হচ্ছে মরুভূমির জাহাজ। এই উটকে ঘিরেই আরবীয় জীবনের ঐতিহ্য প্রবাহিত। এ উৎসব প্রায় ৩০ লাখ দর্শণার্থী উপভোগ করবেন। বিজয়ীদের দেওয়া হবে মিলিয়ন সৌদি রিয়াল পদক। এবারের প্রতিযোগিতায় দর্শকরা ব্যতিক্রমী কিছু পাবেন।
উৎসবটি শেষ হবে ১৫ এপ্রিল। এবার উটের সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করছে রিয়াদভিত্তিক কিং আব্দুলাজিজ ফাউন্ডেশন ফর রিসার্চ অ্যান্ড আর্কাইভ। ১৯৭২ সালে একটি রাজকীয় আদেশে এটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য সৌদি আরবসহ আরব ও মুসলিম বিশ্বের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরা। বর্তমানে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন সৌদি বাদশাহ সালমান। রাইজিংবিডি