উত্তরবঙ্গে পাইপলাইনে গ্যাস সরবরাহসহ ১০ প্রকল্পের অনুমোদন

আপডেট: জুন ২২, ২০২১, ৯:২১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তদসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এটি সহ ৪ হাজার ১৬৬ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
এর মধ্যে সরকারি অর্থায়ন ৪ হাজার ১২৫ কোটি ৮২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৪০ কোটি ৭৯ লাখ টাকা।
মঙ্গলবার (২২ জুন) শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা গণভবন থেকে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয়ে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
গ্যাস সরবরাহ প্রকল্পের মোট ব্যয় ২৫৮ কোটি ১১ লাখ টাকা। প্রকল্পের মূল উদ্দেশ্য রংপুর, সৈয়দপুর, পীরগঞ্জ, উত্তরা ইপিজেড এবং প্রস্তাবিত নীলফামারী অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্রতিষ্ঠান সমূহে পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা।
প্রকল্পের আওতায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণের মাধ্যমে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় প্রাকৃতিক গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে। এর ফলে প্রকল্প এলাকায় শিল্প প্রতিষ্ঠান, বাণিজ্যিক গ্রাহক ও অন্যান্য গ্রাহকদের কাছে গ্যাস সরবরাহের মাধ্যমে এ অঞ্চলে শিল্পায়নসহ আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব হবে। সার্বিকভাবে আলোচ্য প্রকল্পটি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণ এবং এসডিজির সম্পর্কিত।
অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হলো-
‘নোয়াখালী সড়ক বিভাগাধীন ক্ষতিগ্রস্ত কবিরহাট-ছমির মুন্সীরহাট-সোনাইমুড়ী সড়ক এবং সেনবাগ-বেগমগঞ্জ গ্যাসফিল্ড-সোনাইমুড়ী সড়ক উন্নয়ন’, ‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি (১ম সংশোধিত)’, ‘গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন’, ‘গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প জেলা টাঙ্গাইল’, ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকার নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’, ‘গাজীপুর সিটি কর্পোরেশনের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নিমিত্তে জমি অধিগ্রহণ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।
এছাড়াও ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন (১ম পর্যায়) (১ম সংশোধিত)’, ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন (২য় সংশোধিত), ‘সম্পূর্ণ বৃক্ষে উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উদ্ভাবন’ প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।
কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভায় অংশ নেন।
সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তথ্যসূত্র: বাংলানিউজ