উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র জাপানের জলসীমায়

আপডেট: মার্চ ৭, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



জাতিসংঘের নিষেধাজ্ঞা ভেঙে ফের চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া; যার মধ্যে তিনটি জাপানের জলসীমায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এসে পড়েছে।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘটনাকে বর্ণনা করেছেন উত্তর কোরিয়ার ‘হুমকির নতুন মাত্রা’ হিসেবে।
দক্ষিণ কোরিয়ার একজন সেনা কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার সকাল ৭টা ৩৬ মিনিটে চিন সীমান্ত সংলগ্ন তংচ্যাং-রি এলাকা থেকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। তবে সেগুলো কী ধরনের ওয়ারহেড বহন করছিল, তা জানা যায়নি।
এর আগে গত বৃহস্পতিবারও জাপান সাগর লক্ষ্য করে স্বল্পপাল্লার বেশ কয়েকটি রকেট ছুড়েছিল উত্তর কোরিয়া।
সোমবার তিনটি ক্ষেপণাস্ত্র জাপানের জলসীমায় এসে পড়ার পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা বিভাগ। জাপানের
প্রতিরক্ষামন্ত্রী গেন নাকাতানি বলেছেন, “এটা ঘোরতর অন্যায়। ১০০০ কিলোমিটার দূরত্ব পার হয়ে ক্ষেপণাস্ত্র তিনটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এসে পড়েছে।”
প্রধানমন্ত্রী শিনজো আবে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে ‘উসকানিমূলক’ আখ্যায়িত করে বলেছেন, তার দেশ এ ধরনের কর্মকা- সহ্য করবে না। জনগণের নিরাপত্তা ও সাগরে নৌযানের যথাযথ সুরক্ষা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীকে তৎপর থাকার নির্দেশ দিয়েছেন তিনি।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত ২ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার ১৬টি স্বতন্ত্র এবং ১২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আন্তর্জান্তিক নিষেধাজ্ঞা আরোপ করে। দেশটির সব ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপরও জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।- বিডিনিউজ