উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আপডেট: মে ২২, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দক্ষিণ কোরিয়া জানিয়েছে, উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। বিবিসি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, মধ্যপাল্লার নতুন ক্ষেপণাস্ত্রটির পাল্লা এর আগের তিনটি ক্ষেপণাস্ত্রের চেয়ে কম। গত সপ্তাহে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম রকেট উৎক্ষেপণের পর নতুন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এ ধরনের আর কোনো পরীক্ষা না চালানোর আহ্বান সত্ত্বেও আবার তা করল দেশটি।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, সবশেষ এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর তা জাপান সাগরের দিকে ৫০০ কিলোমিটার দূরে গিয়ে আঘাত করেছে। গত সপ্তাহের ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে।
জাপানের বার্তা সংস্থাগুলো জানিয়েছে, রোববারের এই ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে কিন্তু জাপানের জলসীমার বাইরে পড়েছে।
জাপানের মন্ত্রিসভার মুখ্যসচিব ইউশিহাইদ সুগা এক সংবাদ সম্মেলনে বলেছেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে।
পারমাণবিক অস্ত্র ও তা বহনে সক্ষম রকেট- উভয়ই তৈরি করছে উত্তর কোরিয়া। তবে এ ধরনের অস্ত্র তৈরিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।
দক্ষিণ কোরিয়া জানিয়েছে, উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলে পুকচাং থেকে নতুন ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়েছে। গত মাসে পুকচাং থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক মুহূর্ত পরে সেটি বিস্ফোরিত হয়।
রোববার সকালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, যুক্তরাষ্ট্রের আঘাতে সক্ষম- এমন সব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা অব্যাহত রাখবে উত্তর কোরিয়ার প্রশাসন।
তথ্যসূত্র : রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ