উ. কোরিয়ার ওপর চিনও নিষেধাজ্ঞা জোরদার করছে

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০১৭, ১২:৩০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এবার চিনও এককভাবে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জোরদার করছে।
শনিবার দেশটি জানিয়েছে, উত্তর কোরিয়ায় কিছু পেট্রোলিয়াম পণ্যের রপ্তানি ও সে দেশ থেকে টেক্সটাইল পণ্যের আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে তারা।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার সঙ্গে সঙ্গতি রেখে এ পদক্ষেপ নিচ্ছে চিন। শনিবার চিনের বাণিজ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, ১ অক্টোবর থেকে উত্তর কোরিয়ায় পেট্রোলিয়াম পণ্যের রপ্তানি সীমিত করা হবে। তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের রপ্তানি বন্ধ করা হবে।
বিবৃতিতে আরো বলা হয়, উত্তর কোরিয়া থেকে টেক্সটাইল পণ্যের আমদানির ওপর শিগগিরই নিষেধাজ্ঞা আরোপ করা হবে। পরমাণু কার্যক্রম থেকে উত্তর কোরিয়াকে বিরত রাখতে এ উদ্যোগ নেয়া হচ্ছে।
উত্তর কোরিয়ার একের পর এক পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। সম্প্রতি জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির বিরুদ্ধে। কিন্তু তাতেও কথা শুনছে না দেশটি।
এত দিন যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছিল, উত্তর কোরিয়ার বিরুদ্ধে চিন যথাযথ পদক্ষেপ নিচ্ছে না। উত্তর কোরিয়ার একমাত্র মিত্র হিসেবে পরিচিত চিন। সেই চিনই এবার আগের চেয়ে কঠোর পদক্ষেপে যাচ্ছে।
উত্তর কোরিয়ার পরমাণু ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে জাতিসংঘে কড়া বার্তা দিয়ে বক্তব্য রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের বিরুদ্ধে কোনো হামলা চালালে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন তিনি। তবে তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, ট্রাম্প একজন ‘মানসিক ভারসাম্যহীন’ ও ‘ভীমরতিগ্রস্ত বৃদ্ধ’।
তথ্যসূত্র : রয়টার্স অনলাইন, রাইজিংবিডি