এইচএসসি পরীক্ষায় দিনাজপুর বোর্ডে ১ লাখ ৬ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী

আপডেট: এপ্রিল ২, ২০১৭, ১২:৩৫ পূর্বাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি


আজ রোববার থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পরীক্ষা দিবেন ১ লাখ ৬ হাজার ৭৭২ জন। এর মধ্যে ৫৬ হাজার ৫৮২ জন ছাত্র ও ৫০ হাজার ১৯০ জন ছাত্রী।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, রোববার থেকে শুরু হওয়া ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৩৫টি কলেজের ১ লাখ ৬ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী অংশ নিবেন। এর মধ্যে ৫৬ হাজার ৫৮২ জন ছাত্র ও ৫০ হাজার ১৯০ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৮৪০ জনের মধ্যে ১৬ হাজার ১১৯ জন ছাত্র ও ১০ হাজার ৭২১ জন ছাত্রী। মানবিক বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ৬৩ হাজার ৯৩২ জন। এর মধ্যে ২৯ হাজার ৫০৯ জন ছাত্র ও ৩৪ হাজার ৪২৩ জন ছাত্রী রয়েছেন। ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষা দিবেন ১৬ হাজার পরীক্ষার্থী। তার মধ্যে ১০ হাজার ৯৫৪ জন ছাত্র ও ৫ হাজার ৪৬ জন ছাত্রী। ১৮৯টি পরীক্ষা কেন্দ্রে সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের সব ধরনের প্রস্তুতি চুড়ান্ত করা হয়েছে।
এবছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৩ হাজার ৩১১ জন। এর মধ্যে ৪৩ হাজার ৩২ জন ছাত্র ও ৪০ হাজার ২৭৯ জন ছাত্রী। জিপিএ উন্নয়নে পরীক্ষা দিবেন ৭৮০ জন। তার মধ্যে ৫৫৭ জন ছাত্র ও ২২৩ জন ছাত্রী। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২২ হাজার ৬০৩ জন। এর মধ্যে ১২ হাজার ৯৩৫ জন ছাত্র ও ৯ হাজার ৬৬৮ জন ছাত্রী। ৭৮ জন পরীক্ষার্থী প্রাইভেট হিসেবে এইচএসসি পরীক্ষায় অংশ নিবেন। এর মধ্যে ৫৮ জন ছাত্র ও ২০ জন ছাত্রী।
বোর্ড সূত্রে জানা যায়, জেলা ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ১২০টি কলেজের ২০ হাজার ৩৪০ জন, গাইবান্ধায় ৭৭টি কলেজের ১৪ হাজার ১৪০ জন, নীলফামারীতে ৮৯টি কলেজে ১৩ হাজার ৭৩ জন, কুড়িগ্রামে ৮১টি কলেজে ১২ হাজার ৩২৩ জন, লালমনিরহাটে ৫৫টি কলেজে ৭ হাজার ৬৬৫ জন, দিনাজপুরে ১২৪টি কলেজে ২০ হাজার ৬০১ জন, ঠাকুরগাঁওয়ে ৫৭টি কলেজে ১১ হাজার ৩০ জন এবং পঞ্চগড় জেলায় ৩২টি কলেজে ৭ হাজার ৬০০ জন।