এইচএসসি পরীক্ষা শুরু প্রথম দিনেই রাজশাহী বোর্ডে ১৪শ পরীক্ষার্থী অনুপস্থিত

আপডেট: এপ্রিল ৩, ২০১৭, ১২:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


পরিক্ষার প্রথম দিনে রাজশাহী কলেজ কেন্দ্রে অংশগ্রহনকারী পরিক্ষার্থীরা- সোনার দেশ

সারাদেশের মতো রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। তবে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৩ হাজার ৬১৬ জন। গত বছর ছিল এক লাখ ৭ হাজার ৯০ জন। এবার পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ১৬ হাজার ৫২৬ জন। রাজশাহী শিক্ষা বোর্ডে ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে।
পরীক্ষার প্রথম দিন রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চমাধ্যমিক) জাহিদুর রহিমও উপস্থিত ছিলেন। তারা পরীক্ষা কেন্দ্রের পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন।
বোর্ড সূত্রে জানা গেছে, গতকাল রোববার বাংলা প্রথমপত্রের পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ সাত হাজার ৬৮৩ জন। এর মধ্যে এক লাখ ছয় হাজার ২৮১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। অনুপস্থিত ছিল এক হাজার ৪০২ জন। অনুপস্থিতির হার এক দশমিক ৩০ শতাংশ। তবে এ দিন কোনো পরীক্ষার্থী বহিস্কৃত হয়নি।
রাজশাহী বোর্ডের পরীক্ষার্থীদের মধ্যে এবার ছাত্র ৬৮ হাজার ১২৯ জন। আর ছাত্রীর সংখ্যা ৫৫ হাজার ৪৮৭ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৯৯ হাজার ৭৮০ জন, অনিয়মিত ২২ হাজার ৫৬২ জন, জিপিএ উন্নয়ন এক হাজার ১১৪ জন ও প্রাভিট ১৬০ জন। এর মধ্যে বিজ্ঞানে ৩৩ হাজার ৮৩৬, মানবিকে ৬৮ হাজার ৫৪৮ এবং বাণিজ্যে ২১ হাজার ২৩২ জন।
এবার রাজশাহী জেলায় মোট পরীক্ষার্থী ২৪ হাজার ৮০৬ জন, চাঁপাইনবাবগঞ্জে ১০ হাজার ৩৬৭, নাটোরে ১১ হাজার ৫৪৭, নওগাঁয় ১২ হাজার ৪৬৩, পাবনায় ১৬ হাজার, সিরাজগঞ্জে ২০ হাজার ৪১৮, বগুড়ায় ২২ হাজার ৮৬ ও জয়পুরহাটে ৫ হাজার ৯২৯ জন। এবার রাজশাহী শিক্ষাবোর্ডে মোট কেন্দ্র ১৯৪টি হলেও গতবছর ছিল ১৮৬টি। গত বছর মোট প্রতিষ্ঠান ছিল ৬৯৮টি। তবে এবার ৭৫১টি।

এ বিভাগের অন্যান্য সংবাদ