এই লজ্জা রাখবে কোথায় অস্ট্রেলিয়া

আপডেট: নভেম্বর ১৫, ২০১৬, ১১:৫১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
হোবার্ট টেস্টকে অস্ট্রেলিয়ার ‘লজ্জার টেস্ট’ বললেও ভুল হবে না। শত বছরের পুরনো লজ্জার রেকর্ডের পাতা খুলতে হয়েছে তাদের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংস ও ৮০ রানের হারে। ১২৮ বছর পর যেমন ৩২ রানে শেষ ৮ উইকেট হারানোর লজ্জায় মাথা নিচু করতে হয়েছে, তেমনি মুখ লুকাতে হচ্ছে সবচেয়ে কম বল খেলার রেকর্ডের পাতা খুলে। এখানেই শেষ নয়, আছে আরও। হোবার্টে বিধ্বস্ত অস্ট্রেলিয়ার লজ্জাগুলো দেখে নেয়া যাক-
*অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে টানা তিন সিরিজ হারাল দক্ষিণ আফ্রিকা। চলতি সিরিজ ২-০ ব্যবধানে জেতার আগে প্রোটিয়ারা জিতে ফিরেছিল ২০০৮-০৯ ও ২০১২-১৩ মৌসুমে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের পর তৃতীয় দল হিসেবে এই অর্জনের খাতায় নাম তুললো দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ১৯৮৪ থেকে ১৯৯২ সালের মধ্যে। আর ইংল্যান্ডের টানা তিন সিরিজ জয়টা এসেছিল ১৮৮৪ ও ১৮৮৮ সালের মধ্যে।
*এর আগে কখনও অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংস ব্যবধানে জেতার রেকর্ড ছিল না দক্ষিণ আফ্রিকার। এবারের ইনিংস ও ৮০ রানের জয়টা অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রোটিয়াদের সবচেয়ে বড় ব্যবধানের জয়। এতদিন সর্বোচ্চ ছিল ২০১২ সালে পার্থের ৩০৯ রানের জয়।
*হোবার্ট টেস্টের দুই ইনিংস মিলিয়ে অস্ট্রেলিয়া খেলেছে ৫৫৮ বল। যা গত ১০০ বছরে ঘরের মাঠে কম বল খেলার হিসাবে দ্বিতীয়। তাতে ফিরে এসেছে স্যার ডন ব্র্যাডম্যানের অভিষেক ম্যাচের স্মৃতি। ১৯২৮-২৯ মৌসুমে এই কিংবদন্তির অভিষেক ম্যাচেই এই শতাব্দীতে ঘরের মাঠে সবচেয়ে কম বল খেলার লজ্জার রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে অস্ট্রেলিয়া খেলেছিল ৪৫৭ বল।
*হোবার্ট টেস্টের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া শেষ ৮ উইকেট হারিয়েছে ৩২ রানে। তাতে ফিরে এসেছে ১২৮ বছর আগের লজ্জা। ১৮৮৮ সালে সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে তারা শেষবার ৩২ রানে হারিয়েছিল শেষ ৮ উইকেট। সেটাই এবার স্পর্শ করল এই অস্ট্রেলিয়া।
*দুই ইনিংস মিলিয়ে অস্ট্রেলিয়ার হারানো ২০ উইকেটের ১৬টি আউট হয়েছে একক-অঙ্কে। মানে ১৬ ‘ব্যাটসম্যান’ যেতেই পারেননি দুই অঙ্কের ঘরে। শেষবার এই লজ্জার সামনে পড়েছিল অস্ট্রেলিয়া ১৯১২ সালে ওভালে। ক্রিকইনফো, বাংলা ট্রিবিউন