একদিনে ১৪০৪ জনের মৃত্যু, শনাক্ত ৫ লাখ ৭০ হাজার

আপডেট: আগস্ট ৯, ২০২২, ৪:৩৪ অপরাহ্ণ

ফাইল ছবি

সোনার দেশ ডেস্ক:


বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৪০৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৩৮ হাজার ৭৫২ জনে। নতুন করে ৫ লাখ ৭০ হাজার ৯৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বে করোনা শনাক্ত ৫৯ কোটি ছাড়িয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৩ লাখ ৬১ হাজার ৭২২ জনে।

একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ১ লাখ ৩৯ হাজার ৬৪১ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৬ কোটি ২১ লাখ ২১ হাজার ১৬৬ জন।
মঙ্গলবার (৯ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ব্রাজিলে। দৈনিক প্রাণহানির তালিকায় এরপরেই রয়েছে জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্সের মতো দেশগুলো।

ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ১৮৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে ৬ লাখ ৮০ হাজার ২৩৯ জনের হলো। এই সময়ে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ১৭ হাজার ৪০৯ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৭৮০ জনে।

দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৫৬৩ জনের এবং মারা গেছেন ১৫৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৫৪১ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৬৬৩ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে সংক্রমিত ৪৪ হাজার ১২৩ জন এবং মারা গেছেন ১৩৪ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪০ লাখ ২৪ হাজার ৯২৫ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৯ হাজার ২১০ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫ হাজার ৯০ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ৬৫৮ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৭১১ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ১১ হাজার ৯৭৫ জন এবং মারা গেছেন ১১৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ২৫ হাজার ৪০২ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ২৪৯ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৭ হাজার ৮৬২ জন এবং মারা গেছেন ৪৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৭ লাখ ৩০ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮২ হাজার ৭৮৬ জন।

তাইওয়ানে একদিনে করোনায় মারা গেছেন ২৬ জন এবং সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৪১২ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৭ লাখ ৫৪ হাজার ২৬৮ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ২৫৫ জনের।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ২২ হাজার ২০১ জন এবং মারা গেছেন ১৪ জন; থাইল্যান্ডে সংক্রমিত ১ হাজার ৮৪২ জন এবং মারা গেছেন ৩৪ জন; চিলিতে সংক্রমিত ৭ হাজার ৫০৪ জন এবং মারা গেছেন ৩৫ জন; ইরানে সংক্রমিত ৩ হাজার ৩৭৯ জন এবং মারা গেছেন ৫৪ জন; ডেনমার্কে সংক্রমিত ২ হাজার ৬৩১ জন এবং মারা গেছেন ৫০ জন।

এদিকে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩০৭ জনে।

একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ২৯৬ জন। শনাক্তের হার ৪ দশমিক ৯৯ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে ২০ লাখ সাত হাজার ৬৩১ জনে দাঁড়িয়েছে।
তথ্যসূত্র: জাগোনিউজ