একদিনে ১৬৩২ মৃত্যু, শনাক্ত সোয়া ৬ লাখ

আপডেট: মে ২৫, ২০২২, ৪:২৯ অপরাহ্ণ

ফাইল ছবি

সোনার দেশ ডেস্ক :


বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ আরও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৬৩২ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছেন ৬ লাখ ৩২ হাজার ৩৫৩ জন। এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ ৩ হাজার ৮৭৮ জনে। আর করোনা শনাক্ত রোগী বেড়ে ৫২ কোটি ৯০ লাখ ৭০ হাজার ৫৪১ জন হয়েছে।

এর আগের ২৪ ঘণ্টায় ৯৬৯ জনের মৃত্যু হয়েছে। আর নতুন রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ৬১৩ জন।
বুধবার (২৫ মে) আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, দৈনিক প্রাণহানি ও সংক্রমণের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত ১০ লাখ ২৯ হাজার ৫২৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩২৪ জন।

আর নতুন রোগী শনাক্ত হয়েছে ৭৫ হাজার ৬৩৩ জন। এ নিয়ে মোট শনাক্ত বেড়ে হয়েছে ৮ কোটি ৫২ লাখ ৪১ হাজার ১৬ জনে।
দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল। ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ২২৮ জনের।

এ নিয়ে ল্যাটিন আমেরিকার দেশটিতে মৃত্যু বেড়ে হয়েছে ৬ লাক ৬৫ হাজার ৯৫৫ জন। এ সময়ে ব্রাজিলে নতুন রোগী শনাক্ত হয়েছে ৩২ হাজার ৮২০ জন। মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৮ লাখ ৩৬ হাজার ৮১৫ জনে।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯০ জন। আর রোগী শনাক্ত হয়েছেন ৩ হাজার ৭৮৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৮৩ লাখ ১ হাজার ৩৯৩ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৫১৬ জনের।

ভারতে একদিনে ২ হাজার ১২৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দেশটিতে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৩১ লাখ ৪২ হাজার ১৯২ জনে।

জার্মানিতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪১ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩৮ হাজার ৮৭৯ জনে। একদিনে সেখানে নতুন রোগী শনাক্ত হয়েছে ৫৪ হাজার ১৯৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৬১ লাখ ৫৭ হাজার ৮২৬ জনের।

২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ১৩৬ জনের। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৪৪২ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৮ হাজার ২২১ জনের।

রোগী শনাক্ত হয়েছে ২ কোটি ২২ লাখ ৭১ হাজার ১২২ জন।
এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় বাংলাদেশে কারো মৃত্যু হয়নি। এই সময়ে ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে শনাক্ত রোগী বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫৩ হাজার ২৯৮ জনে। আর মহামারির শুরু থেকে দেশে এ পর্যন্ত ২৯ হাজার ১৩০ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চিনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)।
তথ্যসূত্র: জাগোনিউজ