এক মিটিংয়ে ৯০০ কর্মী ছাঁটাই!

আপডেট: ডিসেম্বর ৭, ২০২১, ১:৩৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


জুম মিটিংয়ে নিজ প্রতিষ্ঠানের ৯০০ কর্মীকে একযোগে ছাঁটাই করেছেন বেটার ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিশাল গর্গ।
মঙ্গলবার (০৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
ইতোমধ্যে ওই জুম মিটিংয়ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে বিশালকে বলতে শোনা গেছে, তাদের প্রতিষ্ঠান একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে হলে ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করতে হবে।

তাই যে ৯০০ জন কর্মী জুম মিটিংয়ে অংশ নিয়েছেন তাদের সবাইকে কাজ থেকে ছাঁটাই করা হচ্ছে। এই ঘোষণার মধ্য দিয়েই যে ছাঁটাইয়ের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে তাও জানিয়ে দেন বিশাল।
কর্মীদের উদ্দেশে তিনি বলেন, আমি আপনাদের কাছে ভালো খবর নিয়ে আসিনি। বাজার বদলে গেছে। আমাদের এগিয়ে যেতে হবে। এটা এমন একটা খবর যা আপনারা শুনতে চান না। কিন্তু শেষ পর্যন্ত এটাই আমার সিদ্ধান্ত এবং আমি চেয়েছি আপনারা সিদ্ধান্তটি আমার কাছ থেকেই শুনুন।

তিনি বলেন, মার্কেট এফিসিয়েন্সি, পারফরম্যান্স এবং উৎপাদনশীলতার ভিত্তিতে আমরা কোম্পানির প্রায় ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করছি। যারা এই মিটিংয়ে আছেন, তারা সেই দুর্ভাগ্যজনক গোষ্ঠীর অংশ।
তবে গণহারে ছাঁটাই করলেও কর্মীদের একেবারে পানিতে ফেলে দেননি বিশাল। তিনি জানিয়েছেন, যেসব কর্মীদের ছাঁটাই করা হয়েছে, তারা চার সপ্তাহের ছাঁটাই ক্ষতিপূরণ, এক মাসের সম্পূর্ণ সুযোগ-সুবিধা এবং দুই মাসের বিমা সুবিধা পাবেন, যার প্রিমিয়াম প্রতিষ্ঠানটিই দেবে।

আমেরিকায় এখন বর্ষশেষের ছুটির সময়। দিন কয়েক পর বড়দিনের উৎসব। এর মধ্যে ৯০০ জন কর্মী চাকরি খোয়ানোয় বেদনাদায়ক পরিস্থিতি তৈরি হয়েছে। এই সময়ে দেশটির নাগরিক ও বাসিন্দারা পরিবার এবং বন্ধুদের সঙ্গে দীর্ঘ ছুটির প্রস্তুতি নেন।
তবে গত সপ্তাহে বেটার ডট কম একটি চুক্তির পর নগদ ৭৫০ মিলিয়ন ডলার পেয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এতে প্রতিষ্ঠানটির ব্যালেন্স শিটে এক বিলিয়ন ডলারের বেশি টাকা থাকবে। বেটার ডট কম একটি আমেরিকান প্রতিষ্ঠান, যারা অনলাইন হাউজিং ফিন্যান্স সুবিধা প্রদান করে।- বাংলা নিউজ