এক সপ্তাহে মৃতের সংখ্যা দ্বিগুণ হয়েছে, কোভিড-১৯ নিয়ে উদ্বেগে হু

আপডেট: এপ্রিল ২, ২০২০, ১০:০৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


যে দ্রুত গতিতে কোভিড-১৯ এগিয়ে চলেছে, তা দেখে কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। বুধবার তা নিয়ে বিশ্বকে ফের একবার সচেতন করলেন হু-র ডিরেক্টর জেনারেল। পাশাপাশি এই যুদ্ধে লড়ার জন্য এবং প্রতিটি মানুষের যাতে খাদ্য সরবরাহ নিশ্চিত হয়, সে ব্যাপারে সমস্ত দেশকে সামাজিক কল্যাণমূলক কাজ করার অনুরোধ জানিয়েছেন। এবং এই সময়ে যাতে উন্নয়নশীল দেশগুলি আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারে, তার জন্য ইন্টারন্যাশনাল কমিউনিটিগুলির কাছে তাদের ঋণ মকুবের আহ্বান জানিয়েছেন।
কেন এতটা চিন্তিত হু-র ডিরেক্টর জেনারেল টেড্রোস আডহ্যানম গেব্রিয়েসাস?
সাংবাদিকদের তিনি বলেন, “কোভিড ১৯-কে অতিমারি ঘোষণার পর চার মাস হয়ে গেল। বিশ্বব্যাপী এই রোগ নিয়ন্ত্রণে আসার কোনও নাম নিচ্ছে না, উল্টে হুড়মুড়িয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা, মৃতের সংখ্যা। গত এক সপ্তাহে মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। আর কিছু দিনের মধ্যেই ১০ লক্ষ ছুঁয়ে ফেলবে সংক্রমণের সংখ্যা, মৃতের সংখ্যা ছুঁয়ে ফেলবে ৫০ হাজার।”
গত ডিসেম্বরে চিন থেকে সারা বিশ্বে ছড়াতে শুরু করে এই সংক্রমণ। চিনের পর ইতালি, স্পেন এবং আমেরিকায় এখনও পর্যন্ত সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে কোভিড-১৯। ভারতেও রোজ লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।
এই অবস্থায় লকডাউনই একমাত্র উপায় এই রোগের সঙ্গে লড়ার জন্য। এমতাবস্থায় সবচেয়ে বিপদে পড়ছেন দিনমজুররা। অনেক দেশও চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে। যাতে সেই সমস্ত দেশের গরিব মানুষের দৈনিক ন্যূনতম খাদ্যের জোগানটুকু হয়, সেই চিন্তা মাথায় রেখি ওই সমস্ত দেশকে এবং তার নাগরিকদের আর্থিক সঙ্কটের থেকে বাঁচাতে ঋণ মকুবের প্রস্তাব দিয়েছেন তিনি।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা