এখনও ভিসা পাননি ৪৪ হাজার হজযাত্রী

আপডেট: জুন ৪, ২০২৩, ৮:০৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ভিসা না পাওয়ায় এখনও সৌদি আরবের মক্কা যেতে পারেননি ৪৪ হাজার হজযাত্রী। শনিবার (৩ জুন) হজ এজেন্সিদের সংগঠন হাব ও ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ভিসা পাওয়ার ক্ষেত্রে হজ এজেন্সির জন্য সৌদি আরবের কিছু শর্ত আছে। এর মধ্যে রয়েছে সৌদি আরবে হজযাত্রীদের জন্য বাড়ি ভাড়া, ফ্লাইটের টিকিট, প্রবেশ ও বের হওয়ার রুট এবং আসা-যাওয়ার তারিখ নিশ্চিত করা। তবেই সৌদি দূতাবাস ভিসা দেয়। সৌদির দেওয়া বিভিন্ন শর্ত পূরণ করতে না পারায় এখনো ভিসা পাননি ৪৪ হাজার ২৬৮ হজযাত্রী।
সংশ্লিষ্টরা জানান কিছু হজ এজেন্সি মালিক এখনও সৌদি আরবের শর্তগুলো পূরণ করতে না পারায় ভিসা পাননি এসব হজযাত্রী। এ ব্যাপারে হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম গণমাধ্যমকে বলেন, ভিসার জন্য সৌদি আরবের দেওয়া শর্তগুলোর মধ্যে প্রতিটিই পূরণ করতে হয় এজেন্সি মালিকদের। একটিও পূরণ করতে ব্যর্থ হলে ভিসা হবে না।
এদিকে, ধর্ম মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া শর্ত অনুযায়ী, সরকারি ব্যবস্থাপনার ৩০ শতাংশ হজযাত্রীকে বিমানের ফ্লাইটে প্রথমে মদিনায় নিতে হবে। কিন্তু এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় একজন হজযাত্রীকেও মদিনায় পাঠানোর ব্যবস্থা নেয়নি ধর্ম মন্ত্রণালয়। তবে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের মধ্যে ৮ হাজার হজযাত্রী মদিনায় পৌঁছেছেন। এ বছর ১ লাখ ২২ হাজার ২২১ বাংলাদেশি হজ পালন করতে যাবেন।
এদিকে, শনিবার (০৩ জুন) চারটি হজ ফ্লাইটের মাধ্যমে সর্বমোট ১৪৩৬ হজযাত্রী পরিবহন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিগত ১২ দিনে সর্বমোট ৬১টি ফ্লাইটে ২৫ হাজার ২৬৪ হজযাত্রীকে পবিত্র নগরীতে পৌঁছে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ থেকে এ বছর ৬১ হাজার ১১১ হজযাত্রীকে মক্কার পবিত্র ভূমিতে পৌঁছে দেবে বিমান। আগামী ২২ জুন বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ