এনবিআইইউ ’র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নবীন-প্রবীণের মিলনমেলা

আপডেট: ডিসেম্বর ৩, ২০২১, ৯:২১ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (এনবিআইইউ) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে রাজশাহী নগরীর নাটোর রোড সংলগ্ন মতিহারের চৌদ্দপাই-এ বিশ^বিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস চত্বরে শুক্রবার (৩ ডিসেম্বর) দিনব্যাপী পুনর্মিলনী-২০২১ শিরোনামে শিক্ষার্থীদের মিলন-মেলার আয়োজন করা হয়। এই আয়োজনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নবীন-প্রবীন শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস প্রাঙ্গন মুখরিত হয়ে উঠে। দীর্ঘদিন পর হলেও বন্ধু-বান্ধবীদের সাথে দেখা হওয়ায় শিক্ষার্থীরা আনন্দ-উৎফল্লে মেতে উঠেন। পুনর্মিলনীকে ঘিরে ক্যাম্পাস প্রাঙ্গনকে সাজানো হয় বর্ণিল সাজে। উৎসব মুখর পরিবেশে শিক্ষার্থীরা এতে অংশ নেন।

এনবিআইইউ’র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রবীণ শিক্ষার্থী মনির হোসেন স্মৃতিচারণ করে বলেন, ‘দীর্ঘদিন পর হলেও প্রাণের ক্যাম্পাসে এসে আমার অনেক স্মৃতি মনে পড়ছে। দীর্ঘদিন থেকে বন্ধুদের সাথে আড্ডা-জমে উঠে না। এই আয়োজনকে ঘিরে আবার যেন ক্লাসের আড্ডা ফিরে পেয়েছি। বন্ধু ও শিক্ষকদের ভালোবাসা আমার কাছে চির অমর হয়ে থাকবে।’ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নবীন শিক্ষার্থীরা বলেন, করোনার কারণে আমাদের বন্ধুদের সাথে মিলিত হওয়ার সুযোগ কম ছিলো। আজ বিভাগের পুনর্মিলনী অনুষ্টানে নবীন-প্রবীণের সমন্বয় ঘটেছে। এতে নিজেদের পরিচিতি বাড়ানোসহ বিভিন্ন ক্যারিয়ার গঠনের নেটওয়ার্ক তৈরী হয়েছে। এই ধরণের আয়োজন খুবাই কার্যকর বলে জানান তারা।

পুনর্মিলনী উপলক্ষে কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট কবি ও নারীনেত্রী অধ্যাপিকা রাশেদা খালেক। তিনি বলেন, ্এই বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ইতিমধ্যে সমাজে নিজেদের অবস্থান করে নিয়েছেন জেনে আমি খুবই আনন্দিত। আশা করি এই বিভাগের শিক্ষার্থীরা দক্ষ মানবসম্পদ হিসেবে দেশে ভূমিকা পালন করবে। অনুষ্ঠানের প্রধান আলোচন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক বলেন, বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ একটি গতিশীল বিভাগ।

এই বিভাগের বহু শিক্ষার্থী আজ কর্মক্ষেত্রে প্রবেশ করেছে। এছাড়া বর্তমানে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনেক শিক্ষার্থী অধ্যয়ণ করছেন। শিক্ষক-শিক্ষার্থীদের প্রচেষ্টায় বিভাগের পুনর্মিলনীর মতো অনুষ্ঠানের আয়োজন করায় তাদেরকে সাধুবাদ জানাচ্ছি। অনুষ্ঠানে এনবিআইইউ’র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক প্রফেসর ড. মকসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির চীফ-কো-অর্ডিনেটর প্রফেসর ড. পি.এম.সফিকুল ইসলাম। অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন সহকারি অধ্যাপক স্বপ্না খাতুন, কো-অর্ডিনেটর ডলন চক্রবর্তী, প্রভাষক লাবন্য সাহা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক আফরোজা এ্যানি। দিনব্যাপী শিক্ষার্থীরা সাংস্কৃতিক আয়োজন ও আনন্দ উল্লাসে মেতে ছিলেন।