এবারের আইপিএল সংযুক্ত আরব আমিরাতে?

আপডেট: July 19, 2020, 1:17 pm

সোনার দেশ ডেস্ক:


এই বছরের আইপিএল নিয়ে টানাপোড়েন চলছে অনেক দিন থেকেই। এবার ইএসপিএনক্রিকইনফোর খবর, বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টটি হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। তাদের দাবি, ২৬ সেপ্টেম্বর ২৬ থেকে ৭ নভেম্বর পর্যন্ত টুর্নামেন্টের সম্ভাব্য সময় ধরে রাখা হয়েছে।
ক্রিকেট ওয়েবসাইটটির খবর, সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজনে ও ক্রিকেটার-কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার ভ্রমণের অনুমতি চেয়ে এর মধ্যেই ভারত সরকারের কাছে আবেদন করেছে ভারতীয় বোর্ড বিসিসিআই। এখন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের আনুষ্ঠানিক ঘোষণা দিলেই আইপিএল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে বিসিসিআই।
টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে আইসিসির ভার্চুয়াল সভা সোমবার। বিশ্বকাপ পিছিয়ে যাওয়া প্রায় শতভাগ নিশ্চিত।
করোনাভাইরাস পরিস্থিতিতে গত এপ্রিলে পিছিয়ে দেওয়া হয় এবারের আইপিএল। বিসিসিআই অ্যাপেক্স কাউন্সিলের শুক্রবারের সভায় আলোচনা করা হয়েছে এবারের আসর পুরোটাই আরব আমিরাতে আয়োজন করা নিয়ে। যদিও তারা ভারতেই দর্শকশূন্য মাঠে টুর্নামেন্ট আয়োজনে মরিয়া ছিল, কিন্তু দেশে করোনাভাইরাসের প্রকোপ ক্রমশ বাড়তে থাকায় আপাতত আর বিকল্প দেখছে না বোর্ড।
আরব আমিরাতের তিন মূল ভেন্যু, দুবাই, আবু ধাবি ও শারজাহতে খেলা হবে। যেহেতু দর্শকশূন্য মাঠে হবে খেলা, দুবাইয়ে আইসিসি একাডেমির মাঠও কাজে লাগানো হতে পারে। এর আগে ভারতের জাতীয় নির্বাচনের কারণে ২০১৪ আইপিএলের প্রথম ২০ ম্যাচ হয়েছিল মরু দেশটিতে। একই কারণে ২০০৯ আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকায়।
গত ১৩ জুলাই ফ্র্যাঞ্চাইজি স্বত্বাধিকারীদের সভায় টুর্নামেন্ট আরব আমিরাতে হওয়ার সম্ভাব্যতা নিয়ে আলোচনা হয়। ফ্র্যাঞ্চাইজিগুলোর মূল ভাবনা বিশ্বের নানা প্রান্ত থেকে ক্রিকেটারদের নিয়ে আসা এবং টুর্নামেন্টের আগে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে। টুর্নামেন্ট আরব আমিরাতেই হলে, এক মাস আগেই সেখানে ক্যাম্প শুরু করবে বলে ভেবে রেখেছে ফ্র্যাঞ্চাইজিগুলো।
তথ্যসূত্র: বিডিনিউজ