এবারো দেশসেরা রাজশাহী

আপডেট: ডিসেম্বর ৩০, ২০১৬, ১২:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



গত বছরের মতো এবারো রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড জেএসসি পরীক্ষায় পাসের হারে  দেশসেরা। রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা বেড়েছে। এ বোর্ডে পসের হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ। গত বছর যা ছিল ৯৭ দশমিক ৩৫ শতাংশ। এ বছর পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যাও বেড়েছে। এবার  বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৪০ হাজার ৪৭১ পরীক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় রাজশাহী শিক্ষাবোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন।
এ সময় পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবছর রাজশাহী বোর্ডে ২ লাখ ২৬ হাজার ৮৯২ জন শিক্ষার্থীর মধ্যে পাস  করে ২ লাখ ২১ হাজার ৬১৭ জন। পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ৯২ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যার দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। এবার ২১ হাজার ৮৭৬ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে এবং ছাত্র পেয়েছে ১৮ হাজার ৫৯৫ জন।
অন্য শিক্ষাবোর্ডের মধ্যে দিনাজপুর শিক্ষাবোর্ডে ৯২ দশমিক ৯৯ ভাগ, যশোর শিক্ষাবোর্ডে ৯৫ দশমিক ৪৪ ভাগ, কুমিল্লায় ৮৯ দশমিক ৬৮ ভাগ, চট্টগ্রামে ৯০ দশমিক ৭৫ ভাগ, বরিশালে ৯৭ দশমিক ৩৮ ভাগ, সিলেটে ৯৩ দশমিক ৩৭ ভাগ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. আনোয়ারুল হক প্রামানিক, বিদ্যালয় পরিদর্শক দেবাশীষ রঞ্জন রায়, সিনিয়র সিস্টেম এ্যানালিস্ট প্রকৌশলী শফিকুল ইসলাম, উপপরিচালক (হিসাব ও নিরীক্ষ) বাদশা হোসেন, প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এসএম গোলাম আজম, উপসচিব (প্রশাসন) ওয়ালিদ হোসেন এবং তথ্য ও গণসংযোগ কর্মকর্তা এএফএম খায়রুল আলম প্রমুখ।