এবার একঘরে মিলল ৭০ বিষধর গোখরা

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১:০১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দেশের বেশ কয়েকটি জেলার পর এবার কুষ্টিয়ার খোকসায় বসতবাড়ির একটি ঘর থেকে ৭০টি গোখরা সাপ ধরা হয়েছে। বুধবার সকাল সাড়ে ৭টার দিকে খোকসা হাসপাতাল গেটের সামনে চুনিয়াপাড়া গ্রামের মনোজ ঠাকুরের বসতবাড়ির একটি ঘরের মাটি খুঁড়ে সাপগুলো ধরা হয়। বাড়ির মালিক মনোজ ঠাকুরের বলেন, মঙ্গলবার দিনের বেলায় বাড়ির লোকেরা ঘরের বারান্দার মেঝেতে কয়েকটি বিষধর সাপের বাচ্চা দেখতে পায়।
বুধবার সকালে ঘুম থেকে উঠে ঘরের মেঝেতে একটি গোখরা সাপের বাচ্চা দেখতে পেয়ে তাৎক্ষণিক সাতপাখিয়া গ্রামের সাপুড়ে গফুরকে বাড়িতে ডেকে আনা হয়।
প্রায় ১ ঘণ্টা ধরে মাটি কাটার পর ঘরের মেঝের মাঝখানের একটি স্থানে ১৮টি সাপ পাওয়া যায়। পর্যায়ক্রমে ঘরের অপর প্রান্তের মেঝেতে পাওয়া যায় একই প্রজাতির ৫২টি সাপের বাচ্চা। প্রতিটি বাচ্চা এক ফুট থেকে দেড় ফুট লম্বা।
মা সাপ ধরাতে ওই ঘরসহ বাড়ির বিভিন্ন জায়গার মাটি কাটা হয়। কিন্তু মা সাপের কোনো সন্ধান মেলেনি। ধরা পড়া জীবিত সাপের বাচ্চাগুলো সাপুড়ে গফুর নিয়ে গেছে বলে পরিবারের লোকজন জানায়।
এর আগে গত বৃহস্পতিবার (০৬ জুলাই ) সন্ধ্যা থেকে শুক্রবার (০৭ জুলাই) গভীর রাত পর্যন্ত রাজশাহীর তানোর উপজেলার সদর পৌরসভা এলাকার ভদ্রখ- গ্রামে মারা হয়েছে ১২৫টি বিষধর গোখরা সাপের বাচ্চা। ওই গ্রামের কৃষক আক্কাস আলীর রান্নাঘর থেকে সাপগুলো মারা হয়। এর আগে গত সোমবার (১০ জুলাই) টাঙ্গাইলে শতাধিক গোখরা সাপ ধরা পড়ে।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন