এবার ওয়েবসাইটে প্রকাশ হবে পরিবেশ দূষণকারীদের নাম

আপডেট: জুন ১৩, ২০২২, ৭:৫৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম পরিবেশ অধিদফতরের ওয়েবসাইট ও সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এক সপ্তাহের মধ্যে প্রকাশ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আদালতের আদেশ বাস্তবায়ন করে দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

এছাড়া দূষণকারীদের নাম প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং নাম প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সাত জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (১৩ জুন) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

তথ্য অধিকার আইনের ৬(১) এবং পরিবেশ আইনের ৪(২) (চ) ধারার বিধান অনুসারে কর্তৃপক্ষ দূষণকারীদের সব তথ্য প্রকাশ করতে আইনিভাবে বাধ্য। কিন্তু পরিবেশ অধিদফতর আইনকে অমান্য করে দূষণকারীদের পক্ষে অবস্থান নিয়েছে, যা সম্পূর্ণ বেআইনি। তাই এ বিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন