এবার খেরসন-জাপোরিজ্জিয়াকে ‘স্বাধীন’ স্বীকৃতি দিলেন পুতিন

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১২:৩৪ অপরাহ্ণ

ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স

সোনার দেশ ডেস্ক:


রুশ অধিকৃত ইউক্রেনের খেরসন এবং জাপোরিজ্জিয়া অঞ্চলকে ‘স্বাধীনতার’ স্বীকৃতি দিয়ে ডিক্রি জারি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার দিবাগত রাতে জারি করা আদেশে পুতিন বলেন, ‘আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিজ্জিয়া এবং খেরসনের সার্বভৌমত্ব ও স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি।’ শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
সম্প্রতি ইউক্রেনের যে চারটি এলাকায় কথিত গণভোট হয়েছে সেগুলো হলো পূর্ব লুহানস্ক ও ডনেস্ক এবং দক্ষিণে জাপোরিজ্জিয়া ও খেরসন। অধিকৃত অঞ্চলে তাড়াহুড়ো করে গণভোট আয়োজন করে রাশিয়া। অঞ্চলগুলোয় অনুষ্ঠিত ভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর।

এরই প্রেক্ষিতে শুক্রবার ক্রেমলিনে এক অনুষ্ঠানে ডনেস্ক ও লুহানস্কের পাশাপাশি ওই দুটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তি করে নেওয়ার ঘোষণা দেবেন পুতিন। গত ফেব্রুয়ারিতে ডনস্কে ও লুহানস্কের স্বাধীনতার স্বীকৃতি দিয়েছিলেন পুতিন। রাশিয়ার মস্কোর ক্রেমলিন হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুক্রবার বিকালে ৩টায় এই অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে পুতিন বক্তৃতা রাখবেন। এ উপলক্ষে ঐতিহাসিক রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করেছে কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেসে নিউ ইয়র্ক সিটিতে কঠোর ভাষায় সাংবাদিকদের বলেন, ইউক্রেনের অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্তি জাতিসংঘের আইনের পুরোপুরি লঙ্ঘন এবং আইনগত বৈধতা নেই।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, পুতিন শুক্রবার গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন। তবে রুশ প্রেসিডেন্ট রেড স্কয়ারের কনসার্টে থাকবেন কিনা তা স্পষ্ট করেননি তিনি।

সংযুক্তিকরণের বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার তার জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের এক জরুরি বৈঠক ডেকেছেন।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন