এবার জাতীয় ওয়ানডে দলে রাজশাহীর সানজামুল

আপডেট: মার্চ ১৪, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



দিনভর নাটকের পর অবশেষে মাহমুদউল্লাহকে রেখে দেয়া হয়েছে ওয়ানডে স্কোয়াডে। তবে তার বদলি হিসেবে যার কথা শোনা যাচ্ছিল, সেই শুভাগত হোম চৌধুরীও আছেন দলে।
গতকাল সোমবার সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দল ঘোষণা করে বিসিবি। দলে নতুন মুখ বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম।
এমনিতে ওয়ানডে সিরিজের জন্য ১৪ বা ১৫ সদস্যের দল দেওয়ার রীতি থাকলেও এবারের দল ১৬ সদস্যের। ধারণা করা হচ্ছে, মাহমুদউল্লাহকে ওয়ানডে থেকে বাদ দেওয়ার গুঞ্জনে প্রবল সমালোচনার পর তাকে রাখতেই দল ১৬ সদস্যের।
সবশেষ নিউজিল্যান্ড সিরিজের শেষ দুই ম্যাচের ১৫ সদস্যের স্কোয়াড থেকে বাদ পড়েছেন দুই স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও তানবীর হায়দার।
চোটের কারণে ওই দুই ম্যাচে ছিলেন না মুশফিকুর রহিম। এবার তিনি দলে ফিরলেও টিকে গেছেন ওই সিরিজে তার বদলি নুরুল হাসান সোহান।
টানা ব্যর্থতার পরও বারবার টেস্ট দলে সুযোগ পাওয়া নিয়ে এমনিতেই বেশ আলোচনা ছিল শুভাগতকে নিয়ে। এবার টেস্টে না নিলেও বিস্ময়করভাবে জায়গা পেলেন ওয়ানডেতে। ক্যারিয়ারে চারটি ওয়ানডে খেলেছেন, সবকটিই ২০১১ সালে।
শুভাগতর ফেরার মত চমক জাগানিয়া সানজামুলের নামটিও। ঘরোয়া ক্রিকেটে বেশ পরিচিত নাম এই বাঁহাতি স্পিনার। কিন্তু বরাবরই তিনি বড় দৈর্ঘ্যের উপযোগী বলে মনে করা হয়। সদ্য সমাপ্ত প্রথম শ্রেণির মৌসুমে ১০ ম্যাচে ৩৩ উইকেট নিয়ে সানজামুল চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি। ৮ ম্যাচে ২৫ উইকেটে শুভাগত অষ্টম সর্বোচ্চ। অথচ দুজনই সুযোগ পেলেন রঙিন পোশাকে।
রঙিন পোশাকের সবশেষ ঘরোয়া একদিনের ম্যাচের প্রতিযোগিতা ছিল গত ঢাকা প্রিমিয়ার লিগ। সেখানে সানজামুল ও শুভাগত দুজনই ১৬ ম্যাচে ১৬ উইকেট নিয়ে বোলারদের তালিকায় ছিলেন ২১ নম্বরে! ব্যাটিংয়ে ৩০৯ রান করে শুভাগত ছিলেন ৩৭ নম্বরে।
টেস্টে দারুণ শুরু করা মিরাজকে এখনই ওয়ানডেতে খেলানো নিয়ে সতর্কতার প্রয়োজন আছে অবশ্যই। তবে নিউজিল্যান্ডের কঠিন কন্ডিশনে তাকে রাখা হয়ছিল ওয়ানডে স্কোয়াডে, বাইরে রাখা হলো শ্রীলঙ্কায়।
প্রথম টেস্টের দলে না থেকেও পরে যোগ দেওয়া ইমরুল কায়েস টিকে গেছেন ওয়ানডেতেও। টেস্ট স্কোয়াডে থাকাদের মধ্যে তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও মুমিনুল জায়গা পাননি ওয়ানডতে।
২৫ মার্চ ডাম্বুলায় শুরু হবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ শুভাগত, সানজামুলদের যাওয়ার কথা ১৮ মার্চ।
বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, শুভাশীষ রায় চৌধুরী, সানজামুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, নুরুল হাসান সোহান।

এ বিভাগের অন্যান্য সংবাদ