এবার মশলার নামী দুই ভারতীয় সংস্থাকে নিষিদ্ধ করলো নেপাল

আপডেট: মে ১৭, ২০২৪, ৫:১৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ভারতীয় মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক রয়েছে! মাস জুড়েই এনিয়ে নানা বিতর্ক চলছে। এবার ক্ষতিকারক রাসায়নিক ব্যবহারের প্রমাণ পেয়ে ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্ট ও MDHকে নিষিদ্ধ করলো নেপাল! ক্ষতিকারক পদার্থ মেশানোর অভিযোগ তুলে ইতোমধ্যেই ভারতে তৈরি মশলা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর, হংকংয়ের মতো দেশ। সুরক্ষার কথা মাথায় রেখে ভারতীয় মশলা নিয়ে বাড়তি সতর্কতার পথে হেঁটেছে যুক্তরাষ্ট্র। এই মশলা নিয়ে নতুন কড়াকড়ি চালু করেছে ব্রিটেনও।

উল্লেখ্য, মাত্রাছাড়া ইথিলিন অক্সাইড জাতীয় কীটনাশক ব্যবহারের অভিযোগ উঠেছে এভারেস্ট ও MDH-এর বিরুদ্ধে। এই ইথিলিন অক্সাইডের অতিরিক্ত ব্যবহার মানব শরীরে ডেকে আনতে পারে ক্যানসারের ঝুঁকি। বিভিন্ন দেশ থেকে ভারতীয় মশলা নিয়ে অভিযোগ ওঠার পর নড়েচড়ে বসে প্রতিবেশী দেশ নেপালও।

এএনআই সূত্রে খবর, সেদেশের ফুড টেকনোলজি অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল ডিপার্টমেন্টও ভারতীয় মশলার উপর পরীক্ষা-নিরিক্ষা চালাচ্ছিল। আর তা থেকেই নাকি তারা এভারেস্ট ও MDH-এর মশলায় ক্ষতিকারক উপদান থাকার প্রমাণ পেয়েছে। যেকারণে এখন নেপালে এই সংস্থাগুলোর মশলার ব্যবহার, বিক্রি ও আমদানি নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

এই বিষয়ে নেপালের ওই দপ্তরের মুখপাত্র মোহন কৃষ্ণ মহার্জন সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘এভারেস্ট এবং MDH কোম্পানির মশলা আমদানি নিষিদ্ধ করা হয়েছে। আমরা সেগুলোর বাজারে বিক্রিও নিষিদ্ধ করেছি। ওই সংস্থাগুলোর তৈরি মশলায় ক্ষতিকারক রাসায়নিক পাওয়া গিয়েছে।

এই দুটি বিশেষ ব্র্যান্ডের মশলা নিয়ে এখনও পরীক্ষা চলছে। চূড়ান্ত রিপোর্ট না আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।’ জানা গিয়েছে, এই মশলাগুলো নিয়ে পরীক্ষা চালাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশও।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদেন অনলাইন