এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে রাশিয়া

আপডেট: মার্চ ২, ২০২১, ১:৪০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় পড়তে যাচ্ছে রাশিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছেন। রাশিয়ার বিরোধী দলীয় নেতা এবং দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির ওপর বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করেই নিষেধাজ্ঞার পরিকল্পনা করা হচ্ছে।
বাইডেন প্রশাসনের দুই কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার মধ্যে কি কি থাকবে এবং এর সঠিক সময় নির্ধারণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমন্বয় করবে যুক্তরাষ্ট্র।
এক কর্মকর্তার দেয়া তথ্য অনুযায়ী, মার্কিন গণতন্ত্রের ওপর ক্রমাগত আক্রমণ চালিয়ে আসছে রাশিয়া। এছাড়া সম্প্রতি রাশিয়ার বিরোধী দলীয় নেতার ওপর বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করে সম্ভাব্য বিকল্প হিসেবে নিষেধাজ্ঞাকেই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।
রাশিয়ার ওপর এটাই হয়তো বাইডেন প্রশাসনের প্রথম নিষেধাজ্ঞা হবে। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পুতিনের ঘনিষ্ঠ সম্পর্কই চোখে পড়েছে। কিন্তু বাইডেন হয়তো তার পূর্বসূরীর চেয়ে ভিন্ন পথেই হাঁটছেন।
রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকার কারণে প্রথম থেকেই কোনো কঠোর পদক্ষেপ নিতে দেখা যায়নি ট্রাম্পকে। এদিকে, সোমবার শুরুর দিকে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা নাভালনির ওপর বিষ প্রয়োগ এবং তার তাৎক্ষণিক মুক্তির বিষয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানানোর পর সেদিনই রাশিয়ার চার শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন।
নাভালনিকে বন্দি রাখার পেছনে জড়িত চার বিচারপতি এবং আইন প্রয়োগকারী কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। নতুন নিষেধাজ্ঞার কারণে এই কর্মকর্তারা ইউরোপীয় ব্লকে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া ইউরোপী দেশগুলোতে থাকা তাদের সব ধরনের সম্পদ বাজেয়াপ্ত করা হবে বলেও জানানো হয়েছে।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ