এবার রাজশাহীর আম গেল সুইজারল্যান্ডে

আপডেট: জুলাই ১৩, ২০২০, ১২:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :


করোনার কারণে এবার বিদেশে আম রফতানি নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। কিন্তু রোববার (১২ জুলাই) সন্ধ্যায় দেশের গণ্ডি পেরিয়ে রাজশাহীর আম এই দুর্যোগের মধ্যেও সুইজারল্যান্ডে গেল। নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড নামের একটি কৃষিভিত্তিক বেসরবারি প্রতিষ্ঠান রাজশাহী আম রফতানি শুরু করেছে। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশেও আম রফতানি করা হবে।

 

 

বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। তিনি এই উদ্যোগকে একটি নতুন অধ্যায়ের সূচনা বলে উল্লেখ করেছেন। মন্ত্রী এনিয়ে নিজের ফেসবুক পেজে আগ্রহ নিয়ে একটি পোস্ট দিয়েছেন। তিনি জানিয়েছেন, সব ঠিক থাকলে রফতানি চলবে আগস্ট মাস পর্যন্ত। এবারের চাহিদা দেখে আগামী বছর রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। প্রথম চালানে কোনো সমস্যা না হলে এটা চলবে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত। যাবে আরও কিছু দেশে। এই বছরের অভিজ্ঞতা নিয়ে সামনের ২০২১ এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। এই বছর লক্ষ্যমাত্রা ঠিক করেছিলাম ১০০ টন। কিন্তু তা সম্ভব হচ্ছে না বিভিন্ন কারণে। কিন্তু সামনের বছরে রাজশাহীর নিজস্ব বা সরকারিভাবে স্থাপিত হবে ফলমূলের কোয়ারেন্টাইন এবং প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র যা সকলেই ব্যবহার করতে পারবেন। আশা করি একটি নতুন অধ্যায়ের সূচনা হলো।

 

এ ব্যাপারে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক শামসুল হক জানান, আমি বিষয়টি ফেসবুকের মাধ্যমে জানতে পেরেছি। বিদেশে রফতানির জন্য ঢাকার খামারবাড়ি থেকে ছাড়পাত্র নিতে হয়। হয়তোবা নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড সেখান থেকেই ছাড়পাত্র নিয়ে আম রফতানি করছে।