এবার শিশু রোবট

আপডেট: অক্টোবর ৬, ২০১৬, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক
জাপানি প্রতিষ্ঠান টয়োটা সম্প্রতি তৈরি করেছে শিশু ধরনের রোবট। মাত্র ৪ ইঞ্চি উচ্চতার ‘কিরোবো মিনি’ নামক এই রোবটটি ঠিক যেন ছোট্ট শিশু। ফলে ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্কদের কাছে পর্যন্ত এটি খুব আনন্দময় সহচর্য।
রোবটটি বাচ্চাদের মতো স্বরে কথা বলতে পারে। এমনকি ভ্রমণের সময় এটি মালিকের গাড়ি থেকে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে কথোপকথন চালাতে পারে।

09
সংবাদমাধ্যম রয়টার্সকে কিরোবো মিনির চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার ফুমিনোরি কাতাওকা বলেন, ‘রোবটটিকে কোলে তুলে নিলে সেটি হালকা কাঁপে। ছোট বাচ্চাদের মতোই বসে থাকতে পারে। ফলে মানসিকভাবেও এর সঙ্গে একটি সংযোগ তৈরি হবে ব্যবহারকারীর।’
অনেকের ধারণা, শিশুসুলভ এই রোবটটি নিঃসন্তান দম্পতিদের কষ্ট কমানোর উদ্দেশ্যে তৈরি। তবে যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স স্কুলের অধ্যাপক ড. কারসটিন ডিউটেনহান সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, অনেক প্রতিবেদনে এই রোবটটি নিঃসন্তান দম্পতিদের জন্য সন্তানের বিকল্প হিসেবে উল্লেখ করা হয়েছে। যা বিরক্তিকর। কারণ রোবট কখনো সন্তানের বিকল্প হতে পারে না।
টয়োটার কিছু বিজ্ঞাপনে দেখা গেছে, মহিলারা রোবটটির সঙ্গে খেলায় রত, কিন্তু সেখানে প্রতিষ্ঠানটির এমন দাবী নেই যে, রোবটটি নিঃসন্তান দম্পতিদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।
আগামী বছর থেকে জাপানে বিক্রি শুরু হবে কিরোবি মিনি রোবট। মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯২ মার্কিন ডলার।

এ বিভাগের অন্যান্য সংবাদ