এমপিওভুক্তির নতুন তালিকা অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী

আপডেট: অক্টোবর ১৭, ২০১৯, ১:৫২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বেসরকারি স্কুল-কলেজ এমপিওভুক্তির জন্য নতুন তালিকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকাটি আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাভেদ আহমেদ জানান, গত সোমবার এমপিওভুক্তির তালিকা অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল বুধবার সকালে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী ও সচিব দেশের আসার পর এ সংক্রান্ত পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।
তালিকাভুক্তির ক্ষেত্রে চরাঞ্চল ও হাওর অঞ্চলের প্রতিষ্ঠান অগ্রাধিকার পেয়েছে বলে জানা গেছে।
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী, প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার বিবেচনা করে এমপিওভুক্তির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।
জানা গেছে, মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভারত গেছেন। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে অবস্থান করছেন। মন্ত্রী ও সচিব দেশে ফেরার পর এমপিওভুক্তির তালিকা প্রকাশ করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।
এদিকে মঙ্গলবার থেকে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে ফুটপাতের ওপর অবস্থান নিয়ে এমপিওভুক্তির নীতিমালা সংশোধনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন।
তথ্যসূত্র: রাইজিংবিডি