এলসি খোলা ও নিষ্পত্তি বেড়েছে

আপডেট: নভেম্বর ২৭, ২০১৬, ১১:০১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বিভিন্ন পণ্য আমদানিতে ঋণপত্র (এলসি) খোলার হার ও নিষ্পত্তি দুই-ই বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে দেখা যায়, এ সময়ে আগের অর্থবছরের একই সময়ের চেয়ে এলসি খোলা বেড়েছে ১০ দশমিক ১৬ শতাংশ। আর নিষ্পত্তি বেড়েছে ১৬ দশমিক ৯৭ শতাংশ। এ সময়ে মূলধনী যন্ত্রপাতি, জ্বালানি তেল ও খাদ্যপণ্যের এলসি খোলা বেড়েছে। তবে শিল্পের কাঁচামাল আমদানির এলসি খোলা কমেছে।
অর্থনীতিবিদরা মূলধনী যন্ত্রপাতি আমদানির এই তথ্যকে বিনিয়োগ বৃদ্ধির ইঙ্গিত হিসেবে দেখছেন। তারা বলছেন, সরকারি বিনিয়োগ বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করছে।
বিআইডিএসের সাবেক গবেষণা পরিচালক জায়েদ বখত বলেন, সম্প্রতি সরকারের বড় বড় প্রকল্প বাস্তবায়ন গতিশীল হয়েছে, যা বেসরকারি খাতে চাহিদা তৈরি করছে। একটি বিনিয়োগ আরেকটি বিনিয়োগকে উৎসাহিত করে, যাকে অর্থনীতির ভাষায় ‘ক্রাউডিং’ বলা হয়।
প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর- এই তিন মাসে (প্রথম প্রান্তিক) বিভিন্ন পণ্য আমদানিতে এলসি খোলা হয়েছে ১ হাজার ৭৭ কোটি ২৩ লাখ মার্কিন ডলার। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯৭৭ কোটি ৮৯ লাখ ডলার।
অন্যদিকে, এ সময়ে বিভিন্ন পণ্য আমদানিতে ঋণপত্র নিষ্পত্তি হয়েছে ১ হাজার ১৬০ কোটি ৯৯ লাখ ডলার। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯৯২ কোটি ৫৭ লাখ ডলার। রাইজিংবিডি