এল ক্লাসিকোতে গোলখরা কাটাতে পারবেন মেসি?

আপডেট: এপ্রিল ২২, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের আগুনে লড়াইয়ের ধকল এখনো কাটেনি। এর মধ্যেই আরেকটি মহারণের জন্য প্রস্তুত রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। আগামী রোববারই যে বিশ্ব ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথ ‘এল ক্লাসিকো’। স্প্যানিশ লা লিগায় মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। বিশ্বের সেরা দুই ক্লাবের দ্বৈরথ ‘এল ক্লাসিকো’ মানেই ধ্রুপদী লড়াইয়ের হাতছানি। রোববারের সেই আগুনে লড়াইয়ে আরও ঘি ঢেলে দিচ্ছে লা লিগার পয়েন্ট তালিকা। যা দেখে ফুটবল বোদ্ধাদের অভিমত, রোববার রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুর এল ক্লাসিকোই নির্ধারণ করে দেবে লা লিগার শিরোপা।
পয়েন্ট তালিকা সেই ইঙ্গিতই দিচ্ছে। ৩১ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা তাদের চেয়ে ৩ পয়েন্ট পেছনে। বার্সা ম্যাচও খেলেছে একটা বেশি, ৩২টি। এই অবস্থায় রোববারের এক ক্লাসিকোতে জিতলে আক্ষরিক অর্থেই পাঁচ মৌসুম পর লিগ শিরোপার সুবাস পাবে রিয়াল। বায়ার্ন মিউনিখকে গুঁড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠে যাওয়া রিয়ালের আত্মবিশ্বাসটাও তুঙ্গে। সর্বশেষ ২০১১-১২ মৌসুমে লিগ শিরোপা জেতা রিয়ালকে অনুপ্রেরণা জোগাবে একটা ইতিহাসের হাতছানিও। ১৯৫৮ সালের পর এবার তাদের সামনে ডাবল (লিগও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা) জয়ের হাতছানি। রোববার জিনেদিন জিদানের দল খেলবেও নিজেদের মাঠে।
বার্সেলোনার অবস্থান এর ঠিক উল্টো পিঠে। ৩২ ম্যাচে ৭২ পয়েন্ট, লিগের এই পর্যায়ে গত ৯ মৌসুমে এটাই সবচেয়ে কম পয়েন্ট সংগ্রহের ঘটনা বার্সেলোনার! জুভেন্তাসের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ায় আত্মবিশ্বাসও তলানিতে। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় এক দিক থেকে বার্সেলোনার জন্য ইতিবাচকই। এখন পুরো মনোযোগই তারা ঢেলে দিতে পারছে লিগে। কিন্তু সে জন্য রোববারের এল ক্লাসিকোতে জিতে  শিরোপা লড়াইটা তো জমিয়ে তুলতে হবে? বার্নাব্যুতে হেরে গেলে লিগ শিরোপা ধরে রাখার সম্ভাবনাও বলতে গেলে শেষই হয়ে যাবে!
ঘরের মাঠ, পয়েন্ট তালিকায় এগিয়ে থাকা, আত্মবিশ্বাস-সব দিক থেকেই এগিয়ে রিয়াল। মাদ্রিদের ক্লাবটি এগিয়ে থাকবে খেলোয়াড়দের খ- লড়াইয়েও। ২০০৯ সালে ক্রিস্তিয়ানো রোনালদো রিয়ালে যোগ দেওয়ার পর থেকে রিয়াল-বার্সার এল ক্লাসিকোর অন্য নাম হয়ে গেছে মেসি-রোনালদোর দ্বৈরথ। রোববারের এল ক্লাসিকোর আগে এই দুই সুপারস্টারের প্রতিচ্ছবিটা একেবারেই বিপরীতমুখী! বায়ার্নের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের দুই লেগ মিলিয়ে ৫ গোল করেছেন রোনালদো। স্বাভাবিকভাবেই রিয়ালের পর্তুগিজ তারকা আছেন আগুনে ফর্মে। অন্যদিকে মেসি যেন রোনালদোর ছায়া! জুভেন্তাসের বিপক্ষে দুই লেগ মিলিয়ে একটাও গোল করতে পারেননি মেসি। প্রসঙ্গটা যখন এল ক্লাসিকো, মেসির হতাশাটা আরও বেশি। সর্বশেষ ৬টি এল ক্লাসিকো কোনো গোল করতে পারেননি বার্সার আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর মেসি!
এরপরও এল ক্লাসিকোতে সর্বোচ্চ গোলের রেকর্ডটি এখনো মেসির দখলেই। তিনি ৩৩ ম্যাচে করেছেন ২১ গোল। তবে এল ক্লাসিকোতে মেসির এই গোলখরা অবশ্যই বার্সার জন্য বড় দুশ্চিন্তার বিষয়। কারণটাও পরিস্কার। মেসির ঘাটতি যিনি পুষিয়ে দিতে পারেন, সেই নেইমার যে খেলতে পারছেন না এবারের এল ক্লাসিকোতে। সহকারী রেফারিকে ব্যঙ্গ করায় তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। রোববারের ম্যাচে তার জায়গা হবে গ্যালারিতে! নেইমারের অনুপস্থিতিতে স্বাভাবিকভাবেই বার্সার প্রত্যাশাটা বেশি থাকবে মেসির উপর। এল ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ ২১ গোলের রেকর্ডের মালিকা মেসি পারবেন গোলখরা কাটিয়ে রোববার বার্নাব্যুতে বার্সা জয় এনে দিতে? লিগ শিরোপা স্বপ্নটা জিঁইয়ে রাখতে সেটা যে খুবই জরুরী!