এশিয়া কাপে ইতিহাস, প্রথমবারের মতো সব ম্যাচেই নারী আম্পায়ার

আপডেট: অক্টোবর ১, ২০২২, ১২:৫৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


নারী এশিয়া কাপ ২০২২ সালের সকল ম্যাচ পরিচালিত হবে নারীদের দ্বারাই। উপমহাদেশের সর্বোচ্চ এই টুর্নামেন্টের সবকটি ম্যাচেই আম্পায়ার-রেফারি থাকবেন নারীরা। প্রথমবারের মতো কোনো টুর্নামেন্ট পুরুষদের ছাড়া শুধু নারীদের দ্বারাই পরিচালিত হচ্ছে।

এশিয়া ক্রিকেট কাউন্সিলের (এসিসি) একজন প্রতিনিধি রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া, এই টুর্নামেন্ট পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ার ও রেফারিদের তালিকাও হাতে পেয়েছে রাইজিংবিডি। সেখানেও দেখা গেছে সব আম্পায়ার ও রেফারি হিসেবে আছে নারীদের নাম।

এসিসির এই প্রতিনিধি রাইজিংবিডিকে বলেন, ‘প্রথমবার নারীদের কোনো টুর্নামেন্ট হচ্ছে পুরুষ আম্পায়ার ছাড়া। নারী এশিয়া কাপ দিয়ে এটি শুরু হলো। ভবিষ্যতে পরিসর আরও বাড়বে।’

মোট ৯ জন আম্পায়ার এবার এশিয়া কাপের দায়িত্বে আছেন। নেই কোনো বাংলাদেশি নারী আম্পায়ার। তার মধ্যে ভারতের ব্রিন্দা গানশিয়াম, গায়েত্রী পাকিস্তানের হুমায়রা, সালিমা শ্রীলঙ্কার লিন্ডামুলাগে, নিমালি। এই তিন দেশ থেকে থাকছেন সর্বোচ্চ দুজন করে।

এছাড়া, কাতার থেকে শিবানি, মালয়েশিয়া থেকে নূর সুজাঙ্গি ও আরব আমিরাত থেকে হিমাঙ্গি। ম্যাচ রেফারি হিসেবে থাকছেন শ্রীলঙ্কার ভেনেসা রাসেল ও ভারতের সারবা লাক্সমি।

শনিবার (১ অক্টোবর) বাংলাদেশ-থাইল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হয় এবারের আসর। সাতটি দলের অংশগ্রহণে এবারের আসর হবে লিগ পদ্ধতিতে। যেখানে মোট ২৪ ম্যাচ অনুষ্ঠিত হবে। তার মধ্যে ৯টি ম্যাচ হবে সিলেটের আউটার ক্রিকেট স্টেডিয়ামে।

বাকি ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। শীর্ষে থাকা চারটি দল সেমিফাইনাল খেলবে। আর ১৫ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নারী এশিয়া কাপের।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ