এসএমএসে এসএসসির ফল পেতে নিবন্ধন করেছে ৮ লাখ পরীক্ষার্থী

আপডেট: May 27, 2020, 6:39 pm

সোনার দেশ ডেস্ক:


আগামী রোববার (৩১ মে) এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। পরীক্ষার ফল পেতে সারা দেশে এ পর্যন্ত আট লাখ ১২ হাজার ৮৫০ জন শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে।
বুধবার (২৭ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে এ তথ্য জানা যায়। মোবাইল এসএমএসে ফল পেতে আগামী ২৯ মে রাত ১২টা পর্যন্ত প্রি-রেজিস্ট্রেশন করা যাবে।
জানা যায়, এসএসসি ও সমমান পরীক্ষার ফল পেতে বুধবার দুপুর ২টা পর্যন্ত আট লাখ ১২ হাজার ৮৫০ জন শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। এদের মধ্যে গ্রামীণ ফোন নম্বর থেকে তিন লাখ ৮৩ হাজার ৮৬২ জন, রবি নম্বর থেকে দুই লাখ ৮৪ হাজার ৫১০ জন, টেলিটক নম্বর থেকে ৭২ হাজার ২৩৩ জন এবং বাংলালিংক নম্বর থেকে ৭২ হাজার ২৪৫ রেজিস্ট্রেশন করেছেন। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন।
এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জাগো নিউজকে বলেন, ‘এ পর্যন্ত ৮ লাখের বেশি পরীক্ষার্থী ফল পেতে রেজিস্ট্রেশন করেছে। আরও দুইদিন বাকি রয়েছে। যারা রেজিস্ট্রেশন করবে, ফলাফল প্রকাশের পর তাদের দেয়া মোবাইল নম্বরে সার্ভারের মাধ্যমে জিপিএ গ্রেডসহ ফল পেয়ে যাবে।’
তিনি বলেন, ‘সকলে রেজিস্ট্রেশনের আওতায় আসবে না, অনেকে ওয়েবসাইট ও টেলিটকের এসএমএসের মাধ্যমে ফল জানবে। এ কারণে সকলে রেজিস্ট্রেশনের আওতায় না আসলে কোনো উদ্বেগ নেই। তবে ৩১ মে শিক্ষার্থীদের কাছে কখন ফলাফল পৌঁছে দেয়া হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। বৃহস্পতিবার (২৮ মে) এ বিষয়টি চূড়ান্ত করা হবে।’
ফল প্রকাশের পর ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইটের প্রবেশ না করে স্ব-স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফলাফল সংগ্রহ করার জন্য পরীক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।
৩১ মে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন। চলতি বছর এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল দেয়া হবে। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। কোনো অবস্থাতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না।
রেজিস্ট্রেশন করবেন যেভাবে- প্রি-রেজিস্ট্রেশনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে ঝঝঈ <স্পেস> শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> ণবধৎ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। যেমন- ঝঝঈ উঐঅ ১২৩৪৫৬ ২০২০ প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেয়া হবে।
তথ্যসূত্র: জাগোনিউজ