এসএসসিতে টানা চতুর্থবার দেশসেরা রাজশাহী

আপডেট: May 31, 2020, 10:25 pm

নিজস্ব প্রতিবেদক :


এসএসসি পরীক্ষার ফলাফলে টানা চতুর্থবারের মতো দেশসেরার গৌরব অর্জন করেছে রাজশাহীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। গত বছর হ্যাটট্রিক করে শিক্ষাবোর্ডটি। বিষয়টি নিশ্চিত করেছেন, রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মকবুল হোসেন।
রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবছর পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। গতবছর বোর্ডটিতে পাসের হার ছিলো ৯১ দশমিক ৬৪ শতাংশ। এছাড়া ২০১৮ সালে পাসের হার ছিলো ৮৬ দশমিক ৭ শতাংশ। তার আগের বছর ৯০ দশমিক ৭০ শতাংশ। এই তিনবছর শতভাগ ফেল করা স্কুলছিলো একটি করে তিনটি। তবুও সারাদেশের মধ্যে এসএসসির ফলাফলে শিক্ষাবোর্ড সেরা হয় রাজশাহী। এছাড়া ২০১৬ সালে ৯৫ দশমিক ৭০ পাসের হার। তবে সেই বছর দুটি স্কুল শতভাগ ফেলের তালিকায় ছিলো।
এছাড়া শিক্ষাবোর্ডের অধিনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় গত তিনবছরের তুলনায় বেড়েছে শিক্ষার্থীর সংখ্যা। সেই সঙ্গে বেড়েছে অনুপস্থিতির সংখ্যাও। এবছর (২০২০) নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ১ লাখ ৮৩ হাজার ৯৬৪ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৮৩ হাজার ২৯৭ জন শিক্ষার্থী। অনুপস্থিত শিক্ষার্থী ৬৬৭ জন।
এসএসসি পরীক্ষার ফলাফলে দেশসেরা রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবারও সেরা হয়েছে। এই বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।
গত বছরও রাজশাহী শিক্ষাবোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার রাজশাহী শিক্ষাবোর্ডের অধিন আট জেলা থেকে দুই লাখ ১৮৫ জন শিক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে এক লাখ ৮০ হাজার ৯০২ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে এবার সবচেয়ে বেশি ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাশের হার উত্তরের জেলা জয়পুরহাটে।
রোববার (৩১ মে) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশ করেন। পরে বেলা সোয়া ১১টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।
রাজশাহী বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৬২১ জন। আর ছাত্র ১২ হাজার ৫৪৬ জন। পাশের হারেও এগিয়ে মেয়েরা। এ বোর্ডে মেয়েদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছেলেদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। পাশের হারে ২০১৪ সাল থেকেই এগিয়ে মেয়েরা। ফলাফল বিবরণী অনুযায়ী- চলতি বছর রাজশাহী বোর্ডের অধীনে ২ হাজার ৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৮০ হাজার ২০২ জন।
প্রকাশিত ফলাফল অনুযায়ী চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাশ করেছে ৩০৮ টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূন্য শতাংশ পাশ নেই। এবার রাজশাহী বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি পাশের হার ৯৫ দশমিক ৯৭ শতাংশ জয়পুরহাটে। রাজশাহী জেলায় এই হার ৮৭ দশমিক ৮০ শতাংশ। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ, নাটোরে ৯০ দশমিক ৪২ শতাংশ, নওগাঁয় ৮৯ দশমিক ৯৪ শতাংশ, পাবনায় ৮৯ দশমিক ৫৬ শতাংশ, সিরাজগঞ্জে ৮৯ দশমিক ৩৮ শতাংশ এবং বগুড়ায় ৯২ দশমিক ২৭ শতাংশ।
প্রসঙ্গত, চলতি বছরের তিন ফেব্রুয়ারি থেকে শুরু হয় এসএসসি পরীক্ষায়। রাজশাহীর আট জেলায় ২ হাজার ৬৫২টি স্কুলের শিক্ষার্থী ২৬০টি কেন্দ্রে পরীক্ষায় বসে।

এ বিভাগের অন্যান্য সংবাদ