এসএসসি’র ফল প্রকাশ

আপডেট: মে ১৩, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

শিক্ষার্থীদের জন্য রইল শুভেচ্ছা ও ভালবাসা


রোববার (১২ মে) চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।
চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার গতবারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এবার পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার (২০২৩ সালে) পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে। গত বছরের চেয়ে এবার পাসের হার বেড়েছে ২ দশমিক ৬১ শতাংশ। এবার মেয়েরা ছেলেদের তুলনায় ভাল ফল করেছে। এবার ছাত্রদের পাসের হার ৮১.৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪.৪৭।

তবে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগতভাবে কমেছে। গত বছর (২০২৩) জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। সেই হিসাবে এবার জিপিএ-৫ কমেছে ১ হাজার ৪৪৯। ২০২২ সালের জিপিএ-৫ পেয়েছিলেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে গতবারের চেয়ে ভাল ফলাফল করেছে। বোর্ড সমূহের মধ্যে এবারও দ্বিতীয়। প্রথমে আছে যশোর শিক্ষা বোর্ড। রাজশাহী শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে পাসের হার ৮৯ দশমিক ২৬ শতাংশ। গেল বছর পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৯ শতাংশ। পাশের হাওের মেয়েরাই এগিয়ে আছে। কতবে পড্রধানমন্ত্রী শেখ হাসিনা ছেলেরা পরীক্ষার ফলাফলে পিছিয়ে পড়ার কারণ সন্ধানের কথা বলেছেন।

উত্তীর্ণ শিক্ষার্থীদের অনেক অনেক শুভেচ্ছা ও ভালবাসা। নিশ্চয় তারা তাদের জীবনের লক্ষ্য ঠিক করে নতুন শপথে লেখাপড়ায় গভীরভাবে মনোনিবেশ করবে। আর যারা এবারে উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে- সেইসব শিক্ষার্থীরা হতদ্যম না হয়ে পড়ায় আরো বেশি মনোনিবেশ করবেÑএটাই প্রত্যাশা। এই ব্যর্থতা মোটেও গ্লানিকর নয়। নতুন করে জয়ী হওয়ার মানসিক প্রস্তুতি নিয়েই এগোতে হবে। আজ সম্ভব হয়নি- আগামীকাল তা হবে না এমন ভাবার কোনোই কারণ নেই। চেষ্টা ও মনোবল থাকলে জয় হবেই হবে। সব শিক্ষার্থীর জন্য রইল শুভকামনা।