এসএসসি পরীক্ষার ফল প্রকাশ || উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রতি রইল শুভেচ্ছা

আপডেট: মে ৫, ২০১৭, ১২:১৮ পূর্বাহ্ণ

বৃহস্পতিবার সারা দেশের বোর্ড সমূহের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও ইবতেদায়ি এর ফল প্রকাশিত হয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ড গতবারের মত এবারও সাফল্য পেয়েছে দেশ সেরা।
মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় সব বোর্ড মিলে এবার গড় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার পাসের হার ৭ দশমিক ৯৪ শতাংশ পয়েন্ট কমেছে। পাসের হারে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্রের বিপরীতে ৮০ দশমিক ৭৮ শতাংশ ছাত্রী মাধ্যমিকে পাস করেছে।
রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০Ñ যা গতবার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ। তদুপরি রাজশাহী শিক্ষা বোর্ড আবারো দেশ সেরা সাফল্য অর্জন করেছে। রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হারে আবার এগিয়ে রয়েছে ছাত্রীরা।
বৃহস্পতিবার এসএসসির ফল প্রকাশের পর সারা দেশে উত্তীর্ণ শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস ছিল দেশ জুড়ে।
পরীক্ষায় দুঃখ ও উদ্বেগজনক ঘটনাও আছে। শূন্য ভাগ পাসের হারও রয়েছে। এবার সব বোর্ড মিলে ৯৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী উত্তীর্ণে সফল হয় নি। এই হার গতবারের চেয়ে বেড়েছে- এটা উদ্বেগজনক। গতবার ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো পরীক্ষার্থীই উত্তীর্ণ হতে পারেনি। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে এমন হতশাজনক চিত্র সেগুলোর ব্যাপারে কর্তৃপক্ষের বিশেষ নজর দেয়া উচিৎ। শিক্ষকদের শিক্ষাদানে কোনো গাফলতি বা উদাসীনতা থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিৎ হবে।
পরীক্ষার ফল প্রকাশের পর উত্তীর্ণরা এখন ফুরফুরে মেজাজে আছে। কিন্তু এই অবস্থা বেশিক্ষণের জন্য নয়- ইতোমধ্যেই প্রস্তুতি শুরু হয়েছে কলেজে ভর্তির জন্য। এ আরেক যুদ্ধ। ভাল কলেজে ভর্তি হওয়ার যুদ্ধ। অতএব শিক্ষার্থী ও অভিভাবকের উদ্বেগ এখনো কলেজে ভর্তি না হওয়া পর্যন্ত চলবে।
যাহোক, সকল শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হবে এটাই প্রত্যাশা। কিন্তু নানা কারণে অনেকের জন্য উত্তীর্ণ হওয়া সম্ভব হয়নি। তাদের প্রতি রইল সহমর্মিতা। আজ সাফল্য আসেনি বলে কাল যে আসবে না তা সঠিক নয়। ভবিষ্যত আমাদের সাফল্যের তাগাদাই দেয়। সে ভাবেই এবারের অনুত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী দিনের জন্য ভাল প্রস্তুতি নিতে হবে।
উত্তীর্ণ সব শিক্ষার্থীদের প্রতি আমাদের শুভকামনা রইল। আজকের এই শিক্ষার্থীরা আগামীতে দেশ পরিচালনার দায়িত্ব নিবে। তারা মানসম্মতভাবে নিজেদের সুগঠিত করে দেশের অগ্রগতি ও সমৃদ্ধিতে অবদান রাখবে এটাই আমাদের প্রত্যাশা। উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

এ বিভাগের অন্যান্য সংবাদ