এ কোন বিপদের হাতছানি! বন্যার পর মাকড়সার জালে ঢাকল অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকা

আপডেট: জুন ২১, ২০২১, ১:০২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


একের পর এক বিপদ। একে তো অতিমারীতে বিপর্যস্ত গোটা বিশ্ব। এর মাঝেই কোথাও প্রবল ঘূর্ণিঝড়ের ধাক্কা তো কোথাও আবার প্রবল বন্যায় ভাসছে বিস্তীর্ণ এলাকা। এমনকী, দাবানলেও প্রাণ হারাচ্ছে বহু অবলা জীব। এর মাঝে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকাজুড়ে নয়া বিপদের হাতছানি।
অদ্ভূতুড়ে কাণ্ড ঘটেছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঞ্চলে। মাইলের পর মাইল এলাকা ঢাকা পড়েছে মাকড়সার জালে। গাছ, মাঠ, চাষের জমি ঢাকা পড়েছে মাকড়সার জালে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে কীটনাশক স্প্রে করে মাকড়সার জাল নষ্ট করা হচ্ছে। তবে একবার নষ্ট করলে হবে কী, রাতারাতি ফের নতুন জালে ঢেকে যাচ্ছে এলাকা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই সব ছবি এবং ভিডিও।
ভিক্টোরিয়ার গ্রামাঞ্চল জিপসিল্যান্ড। দিন কয়েক আগে প্রবল বন্যায় ভেসেছিল গোটা এলাকা। এর পরই মাকড়সার জালে ঢাকা পড়ে যায় ভিক্টোরিয়া এলাকা। কিন্তু কেন এমনটা হল? এর উত্তর দিয়েছেন প্রাণীবিজ্ঞানীরা। বলছেন, খাবার খুঁজতে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে মাকড়সারা তাদের জালকে ব্যবহার। বন্যার ফলে মাটিতে থাকতে পারছে না মাকড়সারা। গর্তও জলে ভরেছে। ফলে, জলে ডুবে নেই এমন জায়গায় পালানোর চেষ্টা করে। তাই জাল বুনতে শুরু করে। এক্ষেত্রেও তেমনটাই হয়েছে। তাঁদের আশ্বাস, এতে ভয় পাওয়ার কিছু নেই। কয়েকদিনের মধ্যেই জাল নষ্ট হয়ে যাবে। তবে জাল নষ্ট করতে কীটনাশক স্প্রে করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, এর ফলে অস্ট্রেলিয়ার মানুষজন নিজেরাই পরিবেশের বিপদ ডেকে আনছেন।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ