এ মাসেই জিম্বাবুয়েকে টেস্টে ফেরাচ্ছে শ্রীলঙ্কা

আপডেট: জানুয়ারি ৯, ২০২০, ১২:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এক বছর পরই আবার টেস্ট ক্রিকেটে ফিরছে জিম্বাবুয়ে। চলতি জানুয়ারিতেই তারা শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলবে ঘরের মাঠ হারারেতে।
দুর্নীতি ও নির্বাচনে নিয়ম ভঙ্গ করায় গত জুনে জিম্বাবুয়ে ক্রিকেটকে (জেডসি) নিষিদ্ধ করেছিল দেশটির স্পোর্টস অ্যান্ড রিসার্চ কমিশন (এসআরসি)। এরপর জুলাইয়ে তারা নিষেধাজ্ঞা পায় আইসিসির কাছ থেকে। ক্রিকেট বোর্ড পরিচালনায় সরকারের হস্তক্ষেপের অভিযোগে আইসিসির কোনও ইভেন্টে তাদের অংশ নেওয়া বন্ধ হয়ে যায় এবং কোনও অনুদানও পায়নি।
অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আমন্ত্রণে তারা সেপ্টেম্বরে বাংলাদেশ ও আফগানিস্তানের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলে যায় বাংলাদেশে এসে। অক্টোবরে আইসিসির বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে তুলে নেওয়া হয় নিষেধাজ্ঞা।
নিষেধাজ্ঞা প্রত্যাহৃত হওয়ার পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাচ্ছে জিম্বাবুয়ে, ফিরছে টেস্ট দিয়ে। ২০১৮ সালের নভেম্বরে সর্বশেষ টেস্ট তারা খেলেছিল বাংলাদেশেই। এক বছরেরও বেশি সময় পর আবার লাল বলের ক্রিকেট তাদের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা। প্রথম টেস্ট শুরু ১৯ জানুয়ারি, দ্বিতীয় টেস্ট ২৭ জানুয়ারি, ভেন্যু হারারে স্পোর্টস ক্লাব।
নতুন শুরুটা টেস্ট দিয়ে হওয়ায় উচ্ছ্বসিত কোচ লালচাঁদ রাজপুত, ‘আমাদের জন্য এটা নতুন শুরু, নতুন অধ্যায়। বড় দৈর্ঘ্য দিয়ে এই শুরুটা হচ্ছে বলে ভালো লাগছে, কারণ টেস্টই সবসময় খেলোয়াড়দের সেরাটা বের করে আনে।’
২০১৬ সালের অক্টোবর-নভেম্বর শেষবার জিম্বাবুয়ে সফর করে শ্রীলঙ্কা, দুই ম্যাচের সিরিজও জিতেছিল সফরকারীরা।