ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালন

আপডেট: আগস্ট ২৯, ২০১৭, ১২:৫৪ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি


আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে নওগাঁর মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালন করা হয়েছে। শহীদ পরিবার কল্যাণ কমিটি ও ইউনাইটেড উচ্চবিদ্যালয়ের যৌথ আয়োজনে গতকাল সোমবার বেলা ১১টায় বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ পরিবার কল্যাণ কমিটির সভাপতি আবদুুল লতিফ মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক প্রধান অতিথি ছিলেন।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. নুরুজ্জামান, মান্দা সার্কেলের সহকারী পুলিশ সুপার হাফিজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার জসিম উদ্দিন, সহসভাপতি ব্রহানী সুলতান গামা, আবদুল লতিফ শেখ, সাবেক উপজেলা চেয়ারম্যান ডা. ইকরামুল বারী টিপু, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মকে, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মির্জা মাহবুব বাচ্চু, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, শহীদ পরিবারের পক্ষে মমতাজ হোসেন, জসিম উদ্দিন ও প্রধান শিক্ষক পিয়ার বকস মন্ডল প্রমুখ বক্তব্য দেন। পরে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
উল্লেখ্য, একাত্তরের ২৮ আগস্ট ভোরে পাকহানাদার বাহিনী মান্দা উপজেলার পাকুড়িয়া ও বিলউথরাইল গ্রামের মুক্তিকামী মানুষকে অস্ত্রের মুখে জিম্মি করে ইউনাইটেড উচ্চবিদ্যালয় মাঠে নিয়ে আসে। পরে তাদের লাইনে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ারে হত্যা করে। এ হত্যাযজ্ঞে ১২৮ জন নিরস্ত্র মানুষ শহীদ হন। সেদিন সৌভাগ্যেক্রমে বেঁচে যান ১৭ জন। সেই থেকে প্রতিবছর ‘শহীদদের স্মরণ’ হিসেবে দিনটি পালিত হয়ে আসছে।