ওবামাকেয়ার বাতিল হলে স্বাস্থ্যবীমা হারাবে ‘তিন কোটি ২০ লাখ’

আপডেট: জুলাই ২১, ২০১৭, ১২:৫০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ওবামাকেয়ার বাতিল করার রিপাবলিকান পরিকল্পনা বাস্তবায়িত হলে তিন কোটি ২০ লাখ মার্কিন নাগরিক স্বাস্থ্যবীমার আওতা থেকে বঞ্চিত হবেন বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাজেট দপ্তর (সিবিও)।
বিবিসি জানিয়েছে, নির্দলীয় এই দপ্তরটির বিশ্লেষণ দেখিয়েছে, এতে আগামী বছরের মধ্যে মেডিকেল ইন্স্যুরেন্স পলিসির ব্যয় ২৫ শতাংশ বৃদ্ধি পাবে এবং ২০২৬ সালের মধ্যে ব্যয় দ্বিগুণ হয়ে যাবে।
তবে এতে কেন্দ্রীয় সরকারের বাজেট ঘাটতি ৪৭ হাজার ৩শ’ কোটি ডলার কমবে বলে অনুমান সিবিও’র।
নতুন স্বাস্থ্যসেবা বিলটি দুইবার রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটের অনুমোদন পেতে ব্যর্থ হয়েছে। আগামী দুই বছরের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ২০১০ এর স্বাস্থ্য আইন বাতিল করার পরিকল্পনায় আগামী সপ্তাহে ভোট গ্রহণের পরিকল্পনা করেছেন সিনেটের সদস্যরা।
কিন্তু সিবিও’র হিসাবে, ওবামাকেয়ার নামে পরিচিত ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ বাতিল করা হলে আগামী এক বছরের মধ্যেই স্বাস্থ্যবীমাহীন মার্কিনির সংখ্যা বৃদ্ধি পেয়ে এক কোটি ৭০ লাখে গিয়ে দাঁড়াবে।
ওবামাকেয়ার বাতিল করা প্রেসিডেন্ট ট্রাম্প ও মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সদস্যদের শীর্ষ নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে অন্যতম। তারা এই স্বাস্থ্য আইনটিকে স্বাস্থ্যসেবা পদ্ধতির মধ্যে একটি ‘ব্যয়বহুল অনধিকার প্রবেশ’ হিসেবে বিবেচনা করেন।
যুক্তরাষ্ট্র সিনেটের ১০০টি আসনের মধ্যে ৫২টি রিপাবলিকানদের দখলে, ৪৮টি ডেমোক্রেটদের। এই হিসেবে সিনেটের ভোটাভুটিতে রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের চাওয়া অনুযায়ী ওবামাকেয়ার সহজেই বাতিল হওয়ার কথা।
কিন্তু অন্তত তিনজন মধ্যপন্থি রিপাবালিকান সিনেটর নিজ দলের এ প্রচেষ্টায় বাধ সাধতে পারেন বলে ধারণা করা হচ্ছে।
তথ্যসূত্র: বিডিনিউজ