ওয়ার্ল্ড স্কিলস সাংহাই ২০২২এর জন্য বাংলাদেশ প্রতিভা খুঁজছে

আপডেট: অক্টোবর ২৯, ২০২১, ১০:০১ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


বাংলাদেশের স্থানীয় শিল্পের চাহিদা মেটাতে এবং সেইসাথে প্রবাসীদের বিশ্বব্যাপী উচ্চ-পারিশ্রমিকের চাকরির বাজার দখলের জন্য বাংলাদেশে প্রতি বছর প্রায় ২ লাখ বিশ্বমানের দক্ষ জনবলের প্রয়োজন হয় ।

সেই লক্ষ্য সামনে রেখে বাংলাদেশ দক্ষ জনবল তৈরিতে কাজ করছে এবং তারই অংশ হিসেবে ২০২২ সালের অক্টোবরে চীনের সাংহাইতে অনুষ্ঠিতব্য বিশ্বদক্ষতা প্রতিযোগিতায় অংশ নিতে প্রতিভা খুঁজে বের করতে বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতার আয়োজন করছে ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) ৩০ অক্টোবর, ২০২১ (শনিবার) আটটি বিভাগীয় সদর দফতরে বিভাগীয় স্তরের প্রতিযোগিতার আয়োজন করেছে। এই প্রতিযোগিতার বিজয়ী এবং রানার-আপরা ঢাকায় ১০-১১ নভেম্বর, ২০২১ তারিখে নির্ধারিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবেন।

২০২২ সালের ১২ থেকে ১৭ অক্টোবরে চীনের সাংহাইতে ‘মাস্টার স্কিল চেঞ্জ দ্য ওয়ার্ল্ড, ’থিম নিয়ে ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২ ১২ থেকে ১৭ অক্টোবর, ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হবে যেখানে বাংলাদেশ ১৩টি ট্রেডে প্রতিযোগী পাঠাবে । ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও বরিশাল-এ আটটি বিভাগে ১৩টি ট্রেডে মোট এক হাজার ৭০৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

ট্রেডের মধ্যে রয়েছে পেইন্টিং এবং ডেকোরেশন, প্লাস্টারিং এবং ড্রাইওয়ালসিস্টেমস, ফ্যাশন টেকনোলজি, প্রিন্ট মিডিয়া টেকনোলজি, আইটি নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, ওয়েব টেকনোলজিস, ক্লাউডকম্পিউটিং, সাইবারসিকিউরিটি, ওয়েল্ডিং, রান্না, রেস্তোরাঁ পরিষেবা, প্যাটিসারি, মিষ্টান্ন ও বেকারি।

মোট ১১৬ জনপ্রতিদ্বন্দ্বিতা করছে পেইন্টিং এবং ডেকোরেশন, যেখানে প্লাস্টারিং এবং ড্রাইওয়ালসিস্টেমে ২২ জন, ফ্যাশন টেকনোলজিতে ১৩৭ জন, প্রিন্ট মিডিয়া টেকনোলজিতে৭৫ জন, আইটি নেটওয়ার্ক সিস্টেম প্রশাসনে ৩৭৯ জন, ওয়েব টেকনোলজিতে ২২৩ জন, ক্লাউডকম্পিউটিংএ ৫৯ জন, ১০৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন সাইবার সিকিউরিটিতে, ১০১জন ওয়েল্ডিং, ১৮১জন রান্নায়, ১৩৯জন রেস্টুরেন্ট সার্ভিসে, প্যাটিসেরিতে এবং কনফেকশনারিতে ৩১ জন এবং ১৩৬জন বেকারিতে। ঢাকায় প্র্রতিযোগীর সংখ্যা ৬৭৩, চট্টগ্রামে ২৫৬, খুলনায় ১৫৪, রাজশাহীতে ১৮৫, ময়মনসিংহে ১০৫, সিলেটে ৯৯, রংপুরে ১৫১ ও বরিশালে ৮৪ জন।

জাতীয় পর্যায়ের প্রতিযোগিতাটি ১৮-২২ বছরের মধ্যে অংশগ্রহণকারীদের জন্য। এই প্রতিযোগিতা থেকে নির্বাচিত চ্যাম্পিয়নদের ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২-এ প্রতিদ্বন্দ্বিতাকরার জন্য প্রস্তুত করা হবে।

২০২২ সালে সাংহাই বিশ্বের দক্ষতার রাজধানী হবে যখন শহরটি ৪৬ তমবিশ্ব দক্ষতা প্রতিযোগিতার আয়োজন করবে। প্রধানমন্ত্রী শেখহাসিনার দূরদর্শী নেতৃত্বে এনএসডিএ আন্তর্জাতিকস্তরের সাথে সামঞ্জস্য রেখে বিশ্বমানের মান নিশ্চিত করার জন্য পরিকল্পিত উপায়ে দেশের দক্ষতা উন্নয়ন কার্যক্রম কে প্রবাহিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ