কক্ষপথে স্যাটেলাইট বসাতে ব্যর্থ হলো দ. কোরিয়া

আপডেট: অক্টোবর ২১, ২০২১, ৭:১৪ অপরাহ্ণ

রকেট উৎক্ষেপণ করে দক্ষিণ কোরিয়া

সোনার দেশ ডেস্ক:


নিজেদের উদ্ভাবিত রকেট উৎক্ষেপণে সফলতা দেখালেও কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করতে ব্যর্থ হয়েছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার প্রথমবারের মতো তৈরি করা নুরি রকেট উৎক্ষেপণ করে দেশটি। একটি নকল স্যাটেলাইট কক্ষপথে পাঠাতে এটি উৎক্ষেপণ করা হয়। তবে শেষ পর্যন্ত তা করা সম্ভব হয়নি।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা নির্ভুলভাবে লক্ষ্যে পৌঁছাতে পারিনি, কিন্তু প্রথম পরীক্ষায় একটা অসাধারণ অর্জন। আমাদের এখনও অপূরণীয় লক্ষ্য রয়েছে, তা হলো কক্ষপথে নিরাপদে একটি নকল স্যাটেলাইট বসানো।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জানান রকেটটি পৃথিবী থেকে প্রায় সাতশ’ কিলোমিটার দূর পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয়। তিনি বলেন, ‘এ কারণে আমি গর্বিত।’ ২০২৭ সাল নাগাদ নুরি রকেট আরও পাঁচ বার উৎক্ষেপণ করা হবে বলে জানান প্রেসিডেন্ট। পরবর্তী উৎক্ষেপণ হবে আগামী মে মাসে।

নুরি উন্নয়নে দক্ষিণ কোরিয়া প্রায় দুই লাখ কোটি ওন (স্থানীয় মুদ্রা) ব্যয় করেছে। ৪৭.২ মিটার দীর্ঘ এবং দুইশ’ টন ওজনের রকেটটিতে ছয়টি তরল জ্বালানি চালিত ইঞ্জিন রয়েছে।

বৃহস্পতিবারের অভিযান সফল হলে পৃথিবীর সপ্তম দেশ হিসেবে নিজস্ব প্রযুক্তিতে স্যাটেলাইট বসাতে সক্ষম হতো দক্ষিণ কোরিয়া। এর আগে রাশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, চীন, জাপান ও ভারত এতে সফল হয়েছে।

প্রযুক্তির পাওয়ার হাউজ বিবেচিত হলেও মহাকাশ অনুসন্ধানে অন্য দেশগুলোর তুলনায় খানিকটা পিছিয়ে আছে দক্ষিণ কোরিয়া। ২০০৯ ও ২০১০ সালে তাদের আগের প্রচেষ্টা ব্যর্থ হয়। ২০১০ সালে উৎক্ষেপণের কয়েক মিনিটের মাথায় রকেটটি বিস্ফোরিত হয়।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ