কথাশিল্পী হাসান আজিজুল হকের জন্মদিন আজ

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২০, ১:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ। ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি আধুনিক বাংলাসাহিত্যের এই দিকপাল অবিভক্ত বাংলার বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন।

আজ শনিবার ২ ফেব্রুয়ারি হাসান আজিজুল হকের ৮০ বছর পূর্ণ হলো। গুণী এই কথাসাহিত্যিকের জীবনের এই মাহেন্দ্রক্ষণকে আরও স্মরণীয় করে রাখতে এবছর তার ৮০তম জন্মোৎসব’ আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে হাসান আজিজুল হককে রাজশাহীর সম্মিলিত নাগরিক সমাজের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হবে।

জন্মের পর হাসান আজিজুল হকের ছেলেবেলা কেটেছে যবগ্রামেই। ১৯৫৪ সালে যবগ্রাম মহারাণী কাশিশ্বরী ইংরেজি বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন। ১৯৫৬ সালে খুলনার দৌলতপুরের ব্রজলাল কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। এসময় ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। ফলে তৎকালীন পাকিস্তাান প্রশাসনের নির্যাতন ভোগের পর তিনি রাজশাহী কলেজে এসে ভর্তি হন। ১৯৫৮ সালে এই কলেজ থেকে দর্শনে সম্মানসহ স্নাতক ও ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স উত্তীর্ণ হন তিনি। বিভিন্ন কলেজে অধ্যাপনা শেষে ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষকতা শুরু করেন। ২০০৪ সাল পর্যন্ত অধ্যাপনা করে অবসর নেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে কাজ করছেন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ