কবি বন্দে আলী মিয়ার মৃত্যুদিবস আজ

আপডেট: জুন ২৭, ২০২২, ১২:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


আজ ২৭ জুন কবি বন্দে আলী মিয়ার মৃত্যুদিবস। ১৯৭৯ সালের এই দিনে তিনি তাঁর রাজশাহীর কাজীহাটার নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। বাংলা ভাষাভাষি মানুষের কাছে কবি বন্দে আলী মিয়া একটি স্মরণীয় ও বরণীয় নাম। তিনি বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। কবিতা রচনা ছাড়াও তিনি পদাচারণ করেছেন সাহিত্যের বহু শাখায়। তবে কবিতা ও চিত্রশিল্পী হিসেবে জীবন শুরু করেছিলেন। তবুও তিনি কবি ও সাহিত্যিক হিসেবে সর্বাধিক খ্যাতি অর্জন করেছিলেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পূর্বেই তিনি কলকাতায় কবি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন।

তিনি ১৯০৬ সালের ১৪ ডিসেম্বর পাবনা শহরের উপকণ্ঠে রাধানগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মুন্সী জমেদ আলী ও মাতা নেকাজার নেহার একমাত্র সন্তান ছিলেন। ১৯২৩ সালে পাবনার মজুমদার একাডেমী থেকে তিনি মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তারপর কলকাতায় ইন্ডিয়ান আর্ট একাডেমিতে ভর্তি হন। সেখানে তখন তিনি ছিলেন একমাত্র মুসলিম ছাত্র।

বন্দে আলী মিয়া যখন স্কুলের ছাত্র তখন থেকেই তাঁর প্রতিভার স্ফুরণ লক্ষ্য করা যায়। স্কুল জীবনেই তিনি ছবি এঁকে ও কবিতা লিখে শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হন। তিনি ১৯২৯ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তারপর ১৯৩০ থেকে ১৯৫০ সাল পর্যন্ত তিনি কলকাতা কর্পোরেশন পরিচালিত স্কুলে শিক্ষকতার পেশায় নিয়োজিত ছিলেন। তারপর একসময় তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকায় এসে কবিতা লিখে, ছবি এঁকে জীবিকা নির্বাহ করেন। পরবর্তী পর্যায়ে ১৯৬৫ সালে তিনি ঢাকা থেকে রাজশাহী বেতারে স্ত্রিপ্টরাইটার হিসেবে চাকরিতে যোগদান করেন এবং আমৃত্য তিনি এই বেতারের সঙ্গে যুক্ত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ