বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

কমছে না পেঁয়াজের দাম

আপডেট: December 7, 2019, 1:37 am

নিজস্ব প্রতিবেদক


কমেছেই না পেঁয়াজের দাম। বাজারে নতুন পেঁয়াজ আসার পরেও কমেনি দাম। তবে ব্যবসয়ীরা বলছেন, নতুন পেঁয়াজ বাজারে না আসলে আরো বাড়তো পেঁয়াজের দাম। রাজশাহীর বাজারে গতকাল শুক্রবার দেশি নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ২২০ টাকা। আর পুরানো দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫০ থেকে ২৬০ টাকা দরে। যদিও সরকারিভাবে টিসিবির মাধ্যমে পেঁয়াজ খোলাবাজারে বিক্রি অব্যাহত আছে।
বাজারে নতুন আলুর দামও বাড়া। অন্য সবজি, মাছ ও মাংসের দাম অপরিবর্তিত আছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। শীতের সবজি বাজারে সরবরাহ থাকলেও দাম কমেনি।
উপশহর নিউমার্কেট এলাকার সবজি ব্যবসায়ী শুভ জানান, বেড়েছে পেঁয়াজের দাম। কমেছে আলুর দাম। এছাড়া সব ধরনের সবজির দাম অপরিবর্তিত রয়েছে।
তিনি জানান, প্রতিকেজি নতুন আলু ৪০ থেকে ৫০ টাকা, পুরানো আলু ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ২০ টাকা, পটল ৪০ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, প্রতিকেজি মিষ্টি কুমড়া ৪০ থেকে ৫০ টাকা, শসা ৫০ থেকে ৮০ টাকা, প্রতি পিস লাউ ৩৫ টাকায় বিক্রি হয়। এছাড়া বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ ৬০ টাকা, ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ১২০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা, ধনে পাতা ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
ঝর্ণা নামের সবজি ক্রেতা জানায়, শীতের আগেই অনেক সবজি বাজারে এসেছে। সেই তুলনায় বাজারে দাম কমেনি। শীতের এই সময়ে বাজারে সবজির দাম অনেক কমে যায়।
নগরীর সাহেববাজার মাছ আড়তদার মমিন জানান, প্রতিকেজি রুই ২৩০ থেকে ২৭০ টাকা, কাতল মাছ ২৫০ থেকে ৩২০ টাকা, পুটি ১৬০ থেকে ১৮০ টাকা গ্লাসকাপ ২০০ থেকে ১৫০ টাকা, তেলাপিয়া মাছ ১২০ থেকে ১৬০ টাকা, কই মাছ ২০০ থেকে ২৫০ টাকা, মিরকা মাছ ১৫০ থেকে ২০০ টাকা, জাপানি ১৬০ টাকায় বিক্রি হয়।
মাছ কিনতে আসা সোহেল তালুকদার বলেন, মাছের দাম একই রয়েছে। কিছু মাছ ছাড়া সব মাছের দাম আগের মতই রয়েছে।
এদিকে নদীর প্রতিকেজি ইলিশ ৮০০ থেকে হাজার টাকা, কাটা পাতাসি ৬০০ থেকে ৮০০ টাকা, জিওল ৪০০ থেকে ৬০০ টাকা, আইড় ৮০০ থেকে ৬০০ টাকা, বাইম ৪০০ থেকে ৭০০ টাকা, বোয়াল ৫০০ থেকে ৭০০ টাকা, টেংড়া ৬০০ টাকা, বাঁশপাতা ৬০০ থেকে ৮০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৬০০ টাকা, চিংড়ি ৮০০ থেকে হাজার টাকা, দেশি মাগুর ৬০০ টাকা ও ময়া মাছ ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হয়।
অন্যদিকে, প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা এবং খাশির মাংস ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হয়।
এছাড়া উপশহর নিউ মার্কেট এলাকায় মুরগি ব্যবসায়ীরা বলেন, ব্রয়লার মুরগি ১২০ টাকা, দেশি মুরগি ৩৪০ টাকা, সোনালী ২১০ টাকা, সাদা লেয়ার ১৭০ টাকা ও লাল লেয়ার ২০০ টাকা হাঁস ২০০ টাকা ও রাজহাঁস ৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিহালি মুরগির ডিম ৩০ থেকে ৩২ টাকা দরে বিক্রি হচ্ছে।