কমলো পেঁয়াজের দাম সবজি, মাছ ও মাংসের দাম অপরিবর্তিত

আপডেট: জানুয়ারি ১০, ২০২০, ১২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


মূল্য হ্রাস ও বৃদ্ধিতে চলছে পেঁয়াজের বাজার। সপ্তাজুড়ে এমন চিত্র ছিল। পেয়াজের কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বৃদ্ধি পাই। তবে দুই, তিন দিনের মধ্যে আবর ২০ থেকে ৩০ টাকা কমে বর্তমানে বাজারে ১৩০ টাকা দরে দেশি পেয়াজ বিক্রি হচ্ছে। পেঁয়াজ ছাড়া সবধরনের সবজির দাম অপরিবর্তিত রয়েছে বলে ব্যবসায়ীরা জানায়। এছাড়া মাছ ও মাংসের দাম অপরিবর্তিত রয়েছে বলে ব্যবসায়ীরা জানায়।
তবে ভরা শীতেও কমেনি সবজির দাম। ক্রেতারা বলছেন, শীত মৌসুমে সব ধরনের সবজি বাজারে আসে। এসময় দাম কমার কথা কিন্তু ৩০ টাকার নিজে কোন সবজি নেই। তারা বলছেন, বাজার নিয়ন্ত্রণে আরো কঠর হতে হবে প্রশাসনকে।
গতকাল বৃহস্পতিবার নগরীর উপশহর নিউ মার্কেট এলাকার ব্যবসায়ী গাউসুউল আলম শুভ বলেন, গত সপ্তার চেয়ে বাজারে সবজির দাম তেমন কমেনি। শীতের সব সবজি বাজারে উঠেছে।
বাজারে প্রতিকেজি আলু ৩০ থেকে ৩৫ টাকা, পেঁপে ২৫ টাকা, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, প্রতি হালি লেবু ১৫ থেকে ১৮ টাকা, প্রতি পিস লাউ ৩০ টাকায় বিক্রি করা হচ্ছে। এছাড়া বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ ৬০ থেকে ৮০ টাকা, ফুলকপি ৩০ টাকা, টমেটো ৫০ থেকে ৬০ টাকা, সিম ৪০ থেকে ৫০ টাকা,
গাজর ৩০ টাকা, পাতাকপি ৩০ টাকা, করলা ১০০ টাকা, পুই শাকের বীজ ৪০ থেকে ৫০ টাকা, আদা ১৬০ টাকা ও রসুন ১৮০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
নগরীর সাহেববাজার মাছ আড়তের মাছ ব্যবসায়ী মমিন জানান, প্রতিকেজি রুই ২৮০ থেকে ২২০ টাকা, কাতল মাছ ২৫০ থেকে ৩০০ টাকা, গ্লাসকাপ ১৮০ থেকে ১৫০ টাকা, তেলাপিয়া মাছ ১২০ থেকে ১৫০ টাকা, দেশি কই মাছ ৪০০ থেকে ৬০০ টাকা, মিরকা মাছ ১৮০ থেকে ১৩০ টাকা, জাপানি ১৫০ থেকে ১৩০ টাকায় বিক্রি হয়।
মাছ কিনতে আসা সোহেল তালুকদার বলেন, মাছের দাম একই রয়েছে। কিছু মাছ ছাড়া সব মাছের দাম আগের মতই রয়েছে।
এদিকে নদীর প্রতিকেজি ইলিশ ৮০০ থেকে হাজার, কাটা পাতাসি ৬০০ থেকে ৮০০ টাকা, জিওল ৪০০ থেকে ৬০০ টাকা, আইড় ৮০০ থেকে ৬০০ টাকা, বাইম ৮০০ থেকে ৬০০ টাকা, বোয়াল ৬০০ থেকে ৪০০ টাকা, টেংরা ৪০০ থেকে ৬০০ টাকা, বাঁশপাতা ৮০০ টাকা, পাবদা চাষের ৪০০ থেকে ৫০০ টাকা, চাষের চিংড়ি ৬০০, নদীর থেকে ৮০০ থেকে হাজার টাকা।
গরুর গোশত বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা।
এদিকে মুরগি ব্যবসায়ীরা বলেন, ব্রয়লার মুরগি ১২০ টাকা, দেশি মুরগি ৩৪০ টাকা, সোনালী ২০০ টাকা, লাল লেয়ার ২০০ টাকা, সাদা লেয়ার ১৪০ টাকা, সাদা কক ২০০ টাকা, হাঁস ২৭০ টাকা ও রাজহাঁস ৩৮০ টাকা কেজি। এছাড়া প্রতিহালি মুরগির ডিম ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হয়।