কম্পিউটার প্রোগ্রামিং কিভাবে শিখব?

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ১২:৩৭ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


অনেকেই আছেন, বিশেষ করে বর্তমানে যারা ছাত্র-ছাত্রী তাদের ভেতরে কম্পিউটার প্রোগ্রামিং শেখার আগ্রহ লক্ষ্য করা যায়। কিন্তু অনেকেই বুঝতে পারেনা ঠিক কোথায় থেকে শুরু করতে হবে। তাই তাদের জন্য বা যারাই কম্পিউটার প্রোগ্রামিং শেখা শুরু করতে চান তাদের জন্য একেবারেই প্রাথমিক পর্যায়ের কিছু কথা।

প্রথমেই যে বিষয়টি মাথায় নিতে হবে তা হলো কম্পিউটার প্রোগ্রামিং একটি ধারাবাহিক অনুশীলন নির্ভর দক্ষতা। যে কোন ভাষা শেখার মতোই যতটুকুই হোক না কেন, প্রতিদিন একটু হলেও নিয়মিত অনুশীলন করতে হবে। একদম কম করে হলেও প্রতিদিন এক থেকে দুই ঘণ্টা কম্পিউটার প্রোগ্রামিং করা, এটা নিয়ে সময় কাটানোর জন্য বরাদ্দ রাখতে হবে। তা না হলে কম্পিউটার প্রোগ্রামিং করা বা এটা ভবিষ্যতের জন্য ধরে রাখা সম্ভব না হওয়ারই কথা।

এই সময় দেয়ার সময়ের মধ্যেই প্রোগ্রামিংয়ের যেকোন বই, ওয়েবসাইট বা টিউটোরিয়াল ঠিক করে নিতে হবে এবং সেগুলো অনুসরণ করে অনুশীলন চালিয়ে যেতে হবে। যেকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়েই প্রোগ্রামিং শেখা শুরু করা যেতে পারে। তবে সি (C) বা পাইথন (Python) সর্বাপেক্ষা জনপ্রিয়।

শুরুতে কোথাও আটকে গেলে অভিজ্ঞ কারও সাহায্য প্রয়োজন হতে পারে। এটা হতে পারে কোন বন্ধু বা শিক্ষক। তবে সবচেয়ে বেস্ট অপশন হচ্ছে গুগল। কোন অজানা বিষয় গুগলে কিভাবে খুঁজে নিতে হয় এটা জানা থাকলে অনেকটাই সাহায্য পাওয়া যাবে। তবে সেক্ষেত্রে ইন্টারনেট ব্রাউজিং ও সার্চিং, বেসিক কম্পিউটার জ্ঞান থাকার প্রয়োজন হবে।